প্রকাশিত: ১৬/০১/২০১৭ ৮:৩৯ এএম

সন্তান ছেলে হবে নাকি মেয়ে? এই নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। আগের যুগে সন্তান ভূমিষ্ঠ না হওয়ার আগ পর্যন্ত শিশুর লিঙ্গ নির্ধারণ করা যেত না।

তবে আধুনিক চিকিৎসা পদ্ধতির কল্যাণে সন্তান ভূমিষ্ঠ হওয়ার আগেই তার লিঙ্গ নির্ধারণ সম্ভব হচ্ছে। অর্থাৎ সন্তান ছেলে হবে নাকি মেয়ে হবে তা আগেই জানা যাচ্ছে।

সন্তান ছেলে হবে নাকি মেয়ে হবে তা জানতে নতুন একটি কৌশলের কথা জানাল আমেরিকান জার্নাল অব হাইপারটেনশন।

গর্ভাবস্থায় মহিলাদের রক্তচাপই বলে দেবে সন্তান ছেলে হবে নাকি মেয়ে! ওই সময়ে রক্তচাপ বেশি হলে ওই মহিলা ছেলে সন্তানের জন্ম দেবেন, আর রক্তচাপ কম হলে মেয়ে সন্তানের।

সম্প্রতি কানাডার মাউন্ট সিনাই হাসপাতালের চিকিৎসক রবি রেত্নাকরণ ১ হাজার ৪১১ জন গর্ভবতী নারীর ওপর একটি সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন।

এদের মধ্যে ৭৩৯ জন ছেলে এবং ৬৭২ জন মেয়ে সন্তানের জন্ম দেন। পরে ডাটাবেজে রাখা তথ্য বিশ্লেষণ করে রবি রেত্নাকরণ দেখতে পান- যারা পুত্র সন্তানের জন্ম দিয়েছেন, গর্ভাবস্থায় তাদের প্রত্যেকেরই উচ্চ রক্তচাপ ছিল। আর যাদের তুলনামূলকভাবে নিম্ন রক্তচাপ ছিল তারা কন্যা সন্তানের জন্ম দিয়েছেন।

যদিও রবি রেত্নাকরণের এই পরীক্ষা কতটা বিজ্ঞানসম্মত তা নিয়ে বিতর্ক রয়েছে। কীভাবে রক্তচাপের ওপর বিষয়টি নির্ভরশীল তা নিয়ে স্পষ্ট করে কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা ওই জার্নালে উল্লেখ করেননি রবি।

পাঠকের মতামত