প্রকাশিত: ০১/১২/২০১৬ ৭:৩৩ এএম

শায়ের বলেন ঃ “আচ্ছা মরর্জি মৌলা- আজ হামা উলা” আল্লাহ যাহা করেন ভালই করেন। সাংসদ আব্দুর রহমান বদি জামিনে ুক্তি পেয়ে ঘরে এলো ফিরে। বিলেঝিলে ধানকাটার মৌসুম; তবুও অনেক তোরণ উঠল সড়কের দু’দ্বারে। গেইটের উপরে লেখা হলো, “শুভেচ্ছা স্বাগতম” অন্যান্য উৎসাহিরাও বেনারে লিখল; খোশ আমদেদ। অতি নিকটজনরা বলল, “আহালান-সাহালান”। গেইটের নিচে দাড়িয়ে শত শত কৃষক, শ্রমিক, মজদুর বন্ধুরা উচ্চস্বরে শ্লোগান দিল, “আমার চাচা তোমার ভাই; বদি চাচা- বদি ভাই।30-11-16-kamal-chy-640x439
অন মাসের শীতে, বদি এলো উখিয়ার ঘাটে- নাফ বালার তীরে; নৌকা বোঝায় কম্বল-সম্ভল নিয়ে। আরা পাইয়ুম শীতে কম্বল, শাড়ি, লুঙ্গি, মশারী কত। বর্ষায় দূর্যোগে- গরীব-দুঃখীদেরকে, চাউল, ডাউল, লংকা, লবনও দেয়। পোড়া ঘরে; গাছ, বাঁশ, ছন ইত্যাদি পৌঁছিয়ে দেয়। কর্ণছেদ, খৎনা, বিয়েতে দেয় সম্বল। এবার কিন্তু নবান্নে- চিতল, চাইন্না, পাক্কন, আতিক্ষা, ধূই পিঠা খাব মধু ইক্ষুর গুড়, উমর রই, খেজুরের রস দিয়ে আমরা গরীব-দুঃখীজনরা, খেয়ে প্রাণ ভরে তার জন্য দোয়া করি। তাকে নিয়ে আর সরকারী-বেসরকারী; টানা খেচড়া আর নয়! সাংসদ আব্দুর রহমান বদির- নেকী কাজ গুলো কেন দেখে না? তার একটি দোষ আছে, কেউ বলে সেটাতো গুণ। সাহসী প্রতিবাদী বদি; সাংসদীয় ক্ষমতাবলে- মাঠে প্রকাশ্য; অতি লোভী দোষকৃতিকারী ফাঁকিবাজ সরকারী-বেসরকারী কর্মচারীদেরকে; “মোবাইল কোড নিয়মে” বিচার করত, আইন হাতে নিয়ে হেনস্থা করে। এ চিহ্নিত ধাপ্পাবাজদের পাছায়, পিঠে মৃদু বেত্রাঘাত তো করে না? স্বাভাবিক ভাবে বর্মী সীমান্ত দোষের গন্ধ তার গাঁয়ে লেগেছে! সোনা-রূপার পানি দিয়ে গোসল করে- ফুল-চন্ধন মেখে- দৃঢ় পণ করে: এলাকার চিহ্নিত দুষ্ঠুদের পরিহার করে চলোক। অন্তত ভুলভ্রান্তি-আত্মশুদ্ধির অবকাশতো পাবে। ইতিমধ্যে ইয়াবা-নেশা, নারী-শিশু পাচারের বিরুদ্ধে “জিহাদ ঘোষণা” করেছে। সন্ত্রাসী, গু-ামী, রাহাজানী ও অত্যাচারীর বিরুদ্ধে বিচার শুরু করেছে। সকল ছেলে-পিলে, শিশু-কিশোর যুবকদের সীমান্তের সব অবৈধ কর্ম থেকে সমান দূরে রাখতে হবে। নতুন প্রজন্মকে লেখা-পড়া,খেলা-ধূলায় যাগিয়ে তুলতে হবে।
সাংসদ আব্দুর রহমান বদি নিজেইতো, অপকটে বলে বেড়ায়:- তার বাবা কঠোর পরিশ্রম , সাহস ও সততা দিয়ে, মানুষের মন জয় করে; এজেহার কোম্পানী হয়েছে। ইউনিয়ন- উপজেলার চেয়ারম্যান হয়েছে:- স্কুল-কলেজ প্রতিষ্ঠা করেছে। তার বাবা বিপুল সম্পত্তি রেখে গেছে। ৭১ এর মুক্তিযুদ্ধের-ভয়াবহ-দূঃসময়ে মুক্তিযোদ্ধাগণকে এবং ক্লান্ত-শ্রান্ত, শত শত রিফুজীকে টেকনাফ থেকে বার্মার মংডুতে; “খেয়া তরীতে” পারাপারে সহায়তা করেছে! ভালো কাজের ফল তো পাবে!!
পরিস্থিতি অবলোকন ও বর্ণনায় :- “কামাল হোসেন চৌধুরী” শহীদ সোহরাওয়ার্দী ও বঙ্গবন্ধুর একানিষ্ঠ সহচর।

উপদেষ্টা : প্রবীণ আওয়ামী রাজনীতিবীদ, জেলার প্রথম স্বশস্ত্র মুক্তিযোদ্ধা কমান্ডার, ৫০টিরও বেশি স্কুল-কলেজ, এতিমখানা-হাফেজখানা, মাদ্রাসা-মসজিদ-কবরস্থান, রাস্তা-ঘাট ইত্যাদির প্রতিষ্ঠাতা। দানবীর ও শ্রেষ্ঠ সমাজ সংস্কারক।

অনুলিখন ঃ মোশাররফ হোসেন চৌধুরী (পরিচালক : কিং ফার্ণিচার)

পাঠকের মতামত

নতুন রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকানোই যখন বড় চ্যালেঞ্জ!

মিয়ানমারের তিনটি প্রধান এথনিক রেজিস্ট্যান্ট গ্রুপ—তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ), মিয়ানমার ন্যাশনাল এলায়েন্স (এমএমডিএ) এবং ...

একটি ফুল—

একটি ফুল, একটি ফুলের জন্যে কতো নিষ্পাপ গাছ প্রাণ হারালো, এই বর্বর শুকোনের দল বারংবার ...