প্রকাশিত: ১৪/০৫/২০২১ ১১:৫১ এএম

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় যথাযথ মর্যাদায় ধর্মীয় গাম্ভীর্য অত্যন্ত সতর্কতার সঙ্গে এবার অন্যরকম ঈদুল ফিতর উদযাপন করছেন দেশবাসী।

শুক্রবার (১৪ মে) সকালে রাজধানীর বায়তুল মোকাররমসহ দেশের মসজিদে মসজিদে স্বাস্থ্যবিধি মেনে পবিত্র ঈদুল ফিতরের জামাতে শরিক হন ধর্মপ্রাণ মুসল্লিরা। আখেরি মোনাজাত শেষে করোনার কারণে চিরাচরিত ঈদের সেই কোলাকুলি, হাত মেলানো নেই। দূর থেকে সালাম দিয়ে এবং ঈদ মোবারক বলে ঈদের শুভেচ্ছা বিনিময় চলে। কোলাকুলি, হাত মেলানো থেকে বিরত থাকলেও সামাজিক দূরত্ব বজায় রেখে সতর্কতার সঙ্গে আনন্দ উৎসবে পবিত্র ঈদ উদযাপন করছেন দেশবাসী।

ঈদের জামাত শেষে বায়তুল মোকাররমে মুসল্লিরা কোলাকুলি না করে ঈদ মোবারক বলে ঈদের আনন্দে উৎসবে মিলিত হয়েছেন

রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৭টায় প্রথম এবং সকাল ৮টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাতে বায়তুল মোকাররমের সিনিয়র ইমাম মুফতি মিজানুর রহমান আর দ্বিতীয় জামাতে ইমামতি করেন মুফতি মুহিব্বুল্লাহ বাকী নদভী। ঈদ জামাত শেষে করোনা থেকে মুক্তি, দেশ, জাতি ও মুসলিম মিল্লাতের সুখ শান্তি সমৃদ্ধি কামনা করে মোনাজাত করেন। বিশেষ করে ফিলিস্তিন, চীন, সিরিয়াসহ নির্যাতিত মুসলমানদের জন্য দোয়া করেন।

করোনার কারণে প্রায় মুসল্লিদের মুখে মাস্ক ছিল, মাস্ক পরে শিশু কিশোররাও বাবার হাত ধরে ঈদের জামাতে অংশ নিতে বায়তুল মোকাররমে আসেন। জামাতে শরিক হন উল্লেখযোগ্য সংখ্যক নারী।

পাঠকের মতামত