প্রকাশিত: ২৭/০১/২০১৭ ১০:০৮ পিএম

যৌবনের শুরুটা সবার জীবনে খুবই গুরুত্বপূর্ণ সময়। আমরা যাকে বলি বয়ঃসন্ধিকাল। এসময় কিশোরীরা শরীরের ভেতরকার পরিবর্তনকে একটু একটু করে উপলব্ধি করতে শেখে। নিজের মধ্যে বাস করা আরও একটি সত্তার অস্তিত্বের সঙ্গে পরিচিত হয়।

শুধু তাই নয়, এসময় তাদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটে।

বয়ঃসন্ধিকালে কিশোরীর শরীরের অন্যতম পরিবর্তন হলো মেনার্ক বা মাসিকের সূত্রপাত। এই বয়সে ৫ থেকে ১০ শতাংশ কিশোরী মাসিকের সময় তলপেটে অসহ্য ব্যথার অভিযোগ করে থাকে। কেউ কেউ স্কুল বাদ দিয়ে প্রায় শয্যাশায়ী হয়ে পড়ে।
মাসিক শুরুর প্রথম দিকে তাদের তলপেটে ব্যথা হয়। মাসিকের সময় জরায়ুর পেশির অস্বাভাবিক সংকোচন এ ব্যথার জন্য দায়ী।

উপসর্গ : কিশোরীরা মাসিক শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে থেকে তলপেটে ব্যথা শুরু হয়, যা কোমর ও ঊরুর ওপর অংশে ছড়ায়, বমি ভাব, অরুচি, দুর্বলতা, মাথাব্যথা, খিটখিটে মেজাজ হয়ে যায় তারা। অনেক সময় কারও এক-দুই দিনের ডায়রিয়াও হতে পারে।

পরিবারের দায়িত্ব : মাসিক শুরুর সময় কিশোরীরা অতিরিক্ত দুশ্চিন্তা ও মানসিক চাপ, নিজেদের প্রতি উদাসীন হয়ে ওঠে, একা একা থাকতে চায়। তাই প্রতিটি অভিভাবকের উচিত এসময়  তাদের বাড়তি যত্ন নেয়া।

তবে এসব বিষয় নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। কিশোরীর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরো বিষয়টি সম্পর্কে দুশ্চিন্তা ও আতঙ্ক কমে যেতে থাকবে।

বেড রেস্ট নিতে হবে, চিকিৎসার প্রথম ধাপ হলো বিষয়টিকে স্বাভাবিকভাবে নেয়া ও দুশ্চিন্তামুক্ত থাকা। এছাড়া তাদের স্বাভাবিক কাজকর্মে উৎসাহ দিন এতে তাদের সাহস বাড়বে।

পুষ্টিকর খাবার : পুষ্টিকর খাবার ও প্রচুর তরল খাবার দিন । এ সময় সঠিক ও পুষ্টিকর খাবার বয়ঃসন্ধি ছেলেমেয়েদের শারীরিক ও মানসিক বিকাশ, এনার্জি লেভেল এবং অন্যান্য বডি প্রসেসে সাহায্য করে।
কারণ এসময় ওদের শারীরিক বৃদ্ধি খুব দ্রুত হয়। প্রতিদিন তাজা ফল ও সবজি, শস্যদানা, দুধ ও দুধজাতীয় খাবার এবং উচ্চমাত্রার প্রোটিনসমৃদ্ধ খাবার খাওয়া উচিত। এ সবের পাশাপাশি মাল্টি ভিটামিন খাওয়াও জরুরি। কেননা, মাল্টি ভিটামিন পুষ্টিকর খাবারের বিকল্প হিসেবে কাজ করে।

চিকিৎসা : এ সমস্যার জন্য পরীক্ষা-নিরীক্ষার তেমন কোনো প্রয়োজন নেই। তবে এ ব্যথায় প্রাথমিক অবস্থায় প্যারাসিটামল জাতীয় ওষুধ দেয়া যেতে পারে। তবে ব্যথা প্রচণ্ড ও দীর্ঘস্থায়ী হলে চিকিৎসকের শরণাপন্ন হওয়াই ভালো।

শিশু বিশেষজ্ঞ ড. রাজিব সাহা
ইন্সস্টিটিউট অব চাইল্ড হেল্থ এন্ড শিশু স্বাস্থ্য ফাউন্ডেশন হাসপাতাল, মিরপুর- ২, ঢাকা

পাঠকের মতামত