প্রকাশিত: ৩০/১০/২০১৮ ৮:০৮ এএম

উখিয়া নিউজ ডটকম::
প্রত্যাবাসনের জন্য গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের তৃতীয় বৈঠকে যোগ দিতে মিয়ানমার প্রতিনিধি দল ঢাকায় পৌঁছেছে। গতকাল সোমবার মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের নেতৃত্বে মিয়ানমারের প্রতিনিধি দলটি ঢাকায় পৌঁছে। আজ রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের তৃতীয় বৈঠক হবে। ঢাকার পক্ষে নেতৃত্ব দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আজকের বৈঠকে বাংলাদেশ রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর জন্য মিয়ানমারের সর্বশেষ প্রস্তুতির বিষয়ে জানতে চাইবে। এ ছাড়া যাচাই-বাছাই শেষে মিয়ানমার যে ৮ হাজার রোহিঙ্গার বিষয়ে অনাপত্তি দিয়েছে তাদের প্রত্যাবাসনে বাংলাদেশ যে প্রস্তুত সে বিষয়টিও জানানো হবে। এ ছাড়া আজকের বৈঠকে ঠিক হতে পারে প্রথম পর্যায়ের রোহিঙ্গা প্রত্যাবাসনের দিনক্ষণ। এ ছাড়া জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সদস্যদের কাল প্রথমবারের মতো রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে। বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সঙ্গে কথাও বলবেন তারা।
অতীতের যে কোনো সময়ের চেয়ে রোহিঙ্গা ইস্যুতে এখন অনেক বেশি চাপে আছে মিয়ানমার। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৯টি সদস্য রাষ্ট্র আন্তর্জাতিক অপরাধ আদালতে মিয়ানমারের বিচার দাবি করেছে। ইউরোপীয় ইউনিয়ন মিয়ানমারের ওপর নতুন করে বাণিজ্য অবরোধের ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা এবং যুক্তরাজ্যও নতুন করে মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। অন্যদিকে সিঙ্গাপুর এবং থাইল্যান্ডও এ ইস্যুতে মিয়ানমারকে চাপ দেওয়ার কথা বলেছে।
তবে চীন মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ প্রশমনে কাজ করছে। চীন চায় বাংলাদেশ ও মিয়ানমার দ্বিপক্ষীয় আলোচনার ভিত্তিতে সমস্যার সমাধান করুক। সূত্র জানায়, বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার আলোচনায় চীন মধ্যস্থতা করছে। এর অংশ হিসেবে নিউইয়র্ক ও বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে আলোচনা হয়েছে। আগামী মাসের শুরুতে তৃতীয় ত্রিপক্ষীয় বৈঠক হবে বলে সূত্র জানিয়েছে।

পাঠকের মতামত