প্রকাশিত: ২৫/০৩/২০২১ ৯:৩৮ পিএম

প্রেস বিজ্ঞপ্তি
কক্সবাজার সরকারি কলেজে যথাযোগ্য মর্যাদায় ২৫ মার্চ গণহত্যা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে ২৫ মার্চ ২০২১ তারিখ সেই কাল রাতে নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনায় কলেজ জামে মসজিদে বাদ যোহর দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সন্ধ্যা ৭:০০ টায় জাতীয় কর্মসূচির সাথে মিল রেখে কলেজ ক্যাম্পাস ও শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। এরপর সন্ধ্যা ৭:৩০ টায় ১৯৭১ এর ভয়াল কাল রাতের নৃশংস ও বর্বোরচিত হত্যাকান্ডের স্মৃতিচারণ করে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
২৫ মার্চ গণহত্যা দিবস পালন কমিটির আহŸায়ক ও ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান অরুন বিকাশ বড়–য়ার সভাপতিত্বে এবং ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদ উল হকের স ালনায় পবিত্র ধর্মগ্রন্থসমূহ হতে পাঠের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর কামরুল আহসান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর পার্থ সারথি সোম ও শিক্ষক পরিষদ সম্পাদক মফিদুল আলম। সভায় স্বাগত বক্তব্য রাখেন ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ উল্লাহ।
শিক্ষকদের পক্ষে আলোচনায় অংশগ্রহণ করেন রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ অহিদুল ইসলাম, উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নাজিম উদ্দিন, ইতিহাস বিভাগের প্রভাষক নুরুল ইসলাম।
বক্তাগণ ১৯৭১ সালের এই দিনে নিরীহ, নিরস্ত্র ও ঘুমন্ত বাঙালির উপর পাকিস্তানী হানাদার বাহিনী অপারেশন সার্চলাইট নামে এ নৃশংস হত্যাযজ্ঞের সাথে জড়িতদের প্রতি তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে ২৫ মার্চ কে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি জানান।

পাঠকের মতামত

মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ৫৯ সেনা-বিজিপি সদস্য

আরাকান আর্মির হামলার মুখে ফেব্রুয়ারিতে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) সদস্যরা পালিয়ে বাংলাদেশের ঘুমধুম সীমান্ত ফাঁড়ির ...