প্রকাশিত: ০৭/০৪/২০২১ ৮:৩১ এএম

কক্সবাজার-টেকনাফ সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় কক্সবাজারের লিংক রোড থেকে উনচিপ্রাং পর্যন্ত সম্প্রসারিত সড়কের উদ্বোধন করা হয়েছে। এ প্রকল্পের অর্থায়ন করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

মঙ্গলবার (৬ এপ্রিল) এ সড়কের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মন্ত্রী নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে সম্প্রসারিত এ সড়কাংশ উদ্বোধন করেন।

ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গা সম্প্রদায়ের জন্য অসংখ্য আশ্রয়ন ক্যাম্প এ মহাসড়কের পাশেই গড়ে উঠেছে। রোহিঙ্গাদের জন্য গৃহিত বিভিন্ন প্রকল্পসমূহের কার্যক্রমকে ঘিরে দেশ-বিদেশের কূটনৈতিক ব্যক্তি, বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধি, দেশ-বিদেশের অতিথি যাতায়াতে বিশেষ ভূমিকা পালন করছে এ মহাসড়কটি।

এছাড়া বাংলাদেশ সরকারের ব্লু-ইকোনমির একটি অংশ হিসেবে টেকনাফ উপজেলার ‘সাবরাং অর্থনৈতিক অঞ্চলকে’ যোগাযোগ নেটওয়ার্কের আওতায় এনে দেশের সার্বিক অর্থনীতিতে মহাসড়কটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক চারলেনে উন্নীতকরণ সরকারের অগ্রাধিকার উল্লেখ করে তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজারকে ঘিরে সরকার যে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে তা দ্রুতগতিতে এগিয়ে চলেছে।

কক্সবাজারে বাস্তবায়িত হচ্ছে ব্যাপকভিত্তিক উন্নয়ন পরিকল্পনা।
প্রায় ৩০৫ কোটি টাকা ব্যয়ে কক্সবাজার-টেকনাফ মহাসড়ক উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় প্রথম ফেজের প্রথম প্যাকেজে কক্সবাজারের লিংক রোড থেকে উখিয়া পর্যন্ত ২৫ কিলোমিটার এবং দ্বিতীয় প্যাকেজে উখিয়া থেকে উনচিপ্রাং পর্যন্ত ২৫ কিলোমিটারসহ মোট ৫০ কিলোমিটার সড়ক মজবুতিকরণসহ প্রশস্তকরণ করা হয়েছে।

এ সময় ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পরকাশ, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী আবদুস সবুর, কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, সড়ক ও জনপথ চট্টগ্রাম জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আব্দুল ওয়াহিদ প্রমুখ

পাঠকের মতামত

পুলিশ থেকে বাঁচতে জীবনটাই দিলেন সিএনজিচালক

গ্রামের চন্দনাইশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিলিন্ডার বিস্ফোরণে এক সিএনজিচালিত অটোরিকশাচালকের মৃত্যু হয়েছে। পুলিশ দেখে পালাতে গিয়ে ...

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চলন্ত সিএনজিতে সিলিন্ডার বি’স্ফোরণ, চালক নিহত

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চন্দনাইশ এলাকায় চলন্ত সিএনজি অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরণের পর আগুনে দগ্ধ হয়ে ...