প্রকাশিত: ০১/০৪/২০২০ ৬:৩৩ পিএম

আনছার হোসেন
কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে করোনা ভাইরাসের পরীক্ষা শুরু হয়েছে। আজ বুধবার (০১ এপ্রিল) করোনা ভাইরাসের জীবাণুর প্রাথমিক কার্যক্রম চালানো হয়েছে। আগামিকাল বৃহস্পতিবার (০২ এপ্রিল) থেকে ল্যাবটির পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হবে।

কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া এই তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, বুধবার করোনা ভাইরাসের পরীক্ষামূলক টেস্ট সফল করা হয়েছে।

অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া বলেন, কক্সবাজার মেডিকেল কলেজের এই ল্যাবে প্রতিদিন ৯৬ জনের করোনা ভাইরাসের জীবাণু টেস্ট সক্ষমতা রয়েছে। তবে প্রথম পর্যায়ে এই ল্যাবে খুব সীমিত আকারে করোনা ভাইরাসের টেস্ট করা হবে।

তাঁর দেয়া তথ্য মতে, এই ল্যাবে সরাসরি করোনা রোগীর স্যাম্পল দেয়ার সুযোগ নেই। কক্সবাজার জেলার সিভিল সার্জন ও কক্সবাজার জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়কের মাধ্যমে স্যাম্পল পাঠাতে হবে।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে যে সব করোনা ভাইরাসের জীবাণু টেস্ট হবে তার রিপোর্টও এখান থেকে প্রকাশ করার সুযোগ নাই। ওই রিপোর্ট ঢাকাস্থ আইইডিসিআরের মাধ্যমে প্রকাশ করা হবে, জানালেন কলেজ অধ্যক্ষ।

তিনি জানান, মঙ্গলবার রাতে ঢাকা থেকে পর্যাপ্ত পরিমাণ করোনা ভাইরাস টেস্টের কিট পাঠানো হয়েছে। তবে বিধিঅনুযায়ী কিটের সংখ্যা প্রচার করা যাচ্ছে না।

ডা. অনুপম বড়ুয়া বলেন, ইতোমধ্যেই আইইডিসিআর থেকে টেকনিশিয়ান ও অভিজ্ঞদের একটি টিম এসে কক্সবাজার ল্যাবের টেকনিশিয়ানদের হাতেকলমে প্রশিক্ষণ দিয়েছেন।

ওই টিমটি এখনও কক্সবাজারে অবস্থান করছেন। তারা আরও কিছুদিন কক্সবাজারে অবস্থান করে কক্সবাজার মেডিকেল কলেজের করোনা টেস্টের ল্যাবটির সার্বিক কার্যক্রম দেখবেন।

কলেজ অধ্যক্ষ আরও বলেন, করোনা সন্দেহে পাওয়া স্যাম্পল ইতোমধ্যে সংগ্রহ করা হয়েছে, তবে তার বিস্তারিত জানানো সম্ভব নয়।

এদিকে, কক্সবাজার জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত কক্সবাজার জেলা করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত কমিটি শিঘ্রী বসে কেন্দ্রীয় নির্দেশনার আলোকে করোনা ভাইরাস টেস্টের একটি নীতিমালা প্রনয়ণ করবেন বলে বিশ্বস্থ একটি সুত্র জানিয়েছে।

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় স্থাপিত কক্সবাজার মেডিকেল কলেজের করোনা ভাইরাস জীবাণু টেস্টের ল্যাবটি সারাদেশে সরকারের অনুমোদিত ১৭ টি ল্যাবের মধ্যে ১৫ নম্বর ক্রমিকে রয়েছে। সুত্র: কক্সবাজার ভিশন ডটকম

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...