প্রকাশিত: ২২/০৭/২০১৯ ৮:০৬ এএম , আপডেট: ২২/০৭/২০১৯ ৮:০৭ এএম

কক্সবাজার সদরের শিল্পনগরী ইসলামপুর থেকে ৫ ট্রাক ভারতীয় লবন জব্দ করেছে স্থানীয় ব্যবসায়ীরা। জব্দকৃত লবণের পরিমাণ আনুমানিক ৬০ টন হবে বলে লবণ মিল মালিক সমিতি সূত্রে জানা গেছে। আজ শনিবার বিকাল ৪ টার দিকে ইসলামপুর লবণ মিল এলাকার গ্রামীণ সল্ট ওরফে (কইলার মিল) এর সামনে থেকে এ গাড়িগুলো জব্দ করা হয়।

ইসলামপুর লবণ মিল মালিক সমিতির সভাপতি শামশুল আলম জানান, বাংলাদেশে পর্যাপ্ত পরিমাণ লবণ মজুত থাকা সত্বেও স্থানীয় গ্রামীণ সল্টের স্বত্বাধিকারী তৈয়বুর রহমান চোরাই পথে আসা ভারতীয় লবণ এনে মজুত করে রাখছিল। এমন সংবাদ পেয়ে মালিক সমিতির নেতৃবৃন্দ ও ব্যবসায়ীদেরকে নিয়ে সেখানে উপস্থিত হয়ে আনুমানিক ৬০ টন লবণসহ ৫টি ট্রাক জব্দ করা হয়।পরে ঈদগাঁও পুলিশ তদন্ত কেন্দ্রের একদল পুলিশ এসে ২ টি ট্রাক নিয়ে যায় ও ৩ টি ট্রাকের লবণ মিল মালিক সমিতির হেফাজতে রাখা হয়েছে।

মিল মালিক সমিতির সভাপতি শামশুল আলম আরো জানান, লবণগুলো কমদামে চট্টগ্রাম থেকে সংগ্রহ করে এনে বাজারজাত করার অপচেষ্টা চালাচ্ছিল ওই মিল মালিক তৈয়ব । যে লবণ বাজারজাত করলে স্থানীয় ব্যবসায়ী ও চাষারা অধিক লোকসানে পড়তো। তাছাড়া লবণগুলো সোডিয়াম সালফেট, যা মানব দেহের জন্য ক্ষতিকর।

সোনালী সল্টের স্বত্বাধিকারী মোহাম্মদ শরীফ কোম্পানি জানান, দেশীয় লবণের প্রতি অশ্রদ্ধা জানিয়ে বিদেশী লবণ আমদানিকারকদের বয়কট করতে হবে। তারা দেশের শত্রু, ব্যবসায়ীদের দুশমন। এ মৌসুমে কক্সবাজার সদরসহ দেশের উপকূলীয় অঞ্চলে প্রচুর লবণ থাকা সত্বেও কেন বিদেশি লবণ আমদানি করে তা বোধগম্য নয়।ৎ

ইসলামপুর ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক শাহজাহান চৌধুরী বলেন, দেশে পর্যাপ্ত লবণ মজুদ থাকার পরও এক শ্রেণির অসাধু ব্যবসায়ী বিদেশি লবণ আমদানি করে দেশের লবণ শিল্পকে ধ্বংসের পায়তারা চালাচ্ছে।

পাঠকের মতামত

সোনার দামে আবারও রেকর্ড, ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। প্রতি ভরিতে ...