প্রকাশিত: ১০/০৭/২০২০ ৭:৪৫ এএম

সুজাউদ্দিন রুবেল :
কক্সবাজার জেলায় করোনায় আক্রান্ত প্রায় ৩ হাজারের কাছাকাছি। এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৫’শ কাছাকাছি। আর মৃত্যু হয়েছে ৫ জন রোহিঙ্গাসহ ৪০ জনের।

এদিকে বৃহস্পতিবার কক্সবাজার জেলায় নতুন করে ৪৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে কক্সবাজার জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫৫ জন রোহিঙ্গাসহ ২ হাজার ৯৫৬ জনে।

বৃহস্পতিবার রাতে কক্সবাজার মেডিকেল কলেজের (কমেক) অধ্যক্ষ প্রফেসর ডাঃ অনুপম বড়ুয়া এ তথ্য জানিয়েছেন।

ডাঃ অনুপম বড়ুয়া বলেন, কক্সবাজারের ৮ টি উপজেলা ও উখিয়া-টেকনাফের ৩৪ টি রোহিঙ্গা ক্যাম্পসহ পার্শ্ববতী বান্দরবান জেলা এবং চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগড়া উপজেলার থেকে সংগৃহিত সন্দেহভাজন ৩৫২ জনের নমুনা কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে পরীক্ষা করা হয়। এতে ৪৭ জনের নমুনা পরীক্ষার ফলাফল পজেটিভ পাওয়া গেছে। তারমধ্যে পজেটিভ শনাক্ত হওয়া ৪৬ জনই নতুন করে আক্রান্ত।

“বৃহস্পতিবার নতুন করে করোনা পজেটিভ শনাক্ত হওয়া ৪৭ জনের মধ্যে ৪৫ জন কক্সবাজারের বাসিন্দা রয়েছে। অন্যরা জেলার পার্শ্ববতী বান্দরবান জেলার রয়েছে ১ জন বাসিন্দা রয়েছে। আর বাকি একজন ফলোআপ রোগী।”

তিনি বলেন, কক্সবাজার জেলায় নতুন আক্রান্ত ৪৫ জনের মধ্যে কক্সবাজার সদর উপজেলার ২৭ জন, রামু উপজেলার ২ জন, মহেশখালী উপজেলার ৩ জন, উখিয়া উপজেলার ২ জন, টেকনাফ উপজেলার ৬ জন, পেকুয়া উপজেলার ৩ জন এবং কুতুবদিয়া উপজেলার ২ জন বাসিন্দা রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মতে, এ নিয়ে জেলায় ৫৫ জন রোহিঙ্গাসহ করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৯৫৬ জনে।

এদের মধ্যে কক্সবাজার সদর উপজেলার ১৩৯৬ জন, রামু উপজেলার ২৫২ জন, উখিয়া উপজেলার ৩১১ জন, টেকনাফ উপজেলার ২৫৬ জন, চকরিয়া উপজেলার ৩৪৩ জন, পেকুয়া উপজেলার ১২৬ জন, মহেশখালী উপজেলার ১৪৭ জন ও কুতুবদিয়া উপজেলার ৭০ জন বাসিন্দা রয়েছে। এছাড়াও উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্পের বাসিন্দা ৫৫ জন রোহিঙ্গা রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্যে জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত জেলায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ী ফিরেছে ১ হাজার ৫০০ জনের কাছাকাছি। মৃত্যু হয়েছে ৪০ জনের। এদের মধ্যে ৫ জন রোহিঙ্গা রয়েছে।

কক্সবাজার মেডিকেল কলেজের (কমেক) অধ্যক্ষ ডাঃ অনুপম বড়ুয়া জানান, গত ১ এপ্রিল থেকে কমেকের ল্যাবে করোনা আক্রান্তদের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। এ নিয়ে কমেক ল্যাবে সন্দেহভাজন মোট ২১ হাজার ৬৮৯ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এদের মধ্যে ৩ হাজার ৫৪৭ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...