প্রকাশিত: ২৬/০৮/২০১৬ ৯:১৫ পিএম , আপডেট: ২৬/০৮/২০১৬ ১০:০৪ পিএম

14053959_201948866888458_2964174736559097211_nউখিয়া নিউজ ডটকম::
তথ্য প্রযুক্তি খাতে এখানকার শিক্ষার্থীদের জন্য কক্সবাজার জেলাতেই কর্মসংস্থানের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক।
তিনি বলেন, এ লক্ষ্যে সরকার কক্সবাজারে ‘আইসিটি ভিলেজ’ তৈরির পরিকল্পনা নিয়েছে। ইতোমধ্যে কক্সবাজারের রামুতে ১০ একর জমি বরাদ্দ নেওয়া হয়েছে। একই সঙ্গে কক্সবাজারে ‘সফটওয়ার ট্রেনিং পার্ক’ স্থাপনের সিদ্ধান্তও নেওয়া হয়েছে। দেশের ৬৪ জেলায় একটি করে ‘ভাষা প্রশিক্ষণ ল্যাব’ করা হলেও কক্সবাজারে দুইটি ভাষা প্রশিক্ষণ ল্যাব হবে।”উখিয়া নিউজ ডটকম::
কক্সবাজারকে সার্ফিং ডিজিটাল ট্যুরিস্ট শহর হিসেবে গড়ে তোলা হবে বলেও জানান প্রতিমন্ত্রী পলক। সৈকত বালিকা উচ্চ বিদ্যালয় কক্সবাজারে স্থাপিত শেখ রাসেল ডিজিটাল ল্যাব পরির্দশন উপলক্ষে শুক্রবার দুপুরে (২৬ আগস্ট) আয়োজিত আলোচনা সভার প্রধান অথিতির বক্তব্যে প্রতিমন্ত্রী পলক আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০৪১ বাস্তবায়নের জন্য বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে তথ্য-প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত প্রজন্ম গড়ে তুলতে সরকার কাজ করছে, যার মধ্য দিয়ে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা হবে।
এ লক্ষ্যে প্রত্যন্ত অঞ্চলসহ দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপনের কথা উল্লেখ করে তিনি বলেন, সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়সহ কক্সবাজারের ৩০টি শিক্ষা প্রতষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে।
সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ের ‘ পরিচালনা কমিটির সভাপতি সিরাজুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লহ রফিক, জেলা প্রশাসক মো. আলী হোসেন ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চেয়ারম্যান প্রমূখ।
এর আগে প্রতিমন্ত্রী বিদ্যালয়ে স্থাপিত কম্পিউটার ল্যাবটি পরিদর্শন করেন। পরে শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক সরকারের তথ্য-প্রযুক্তি কেন্দ্রিক পরিকল্পনার কথা শিক্ষকদের মাঝে তুলে ধরা হয়।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...