প্রকাশিত: ১৮/০২/২০১৭ ১০:৩৭ এএম , আপডেট: ১৮/০২/২০১৭ ১০:৩৮ এএম

বিশেষ প্রতিবেদকঃ
প্রাকৃতিক সৌন্দর্যময় সমুদ্রনগরী কক্সবাজারের নতুন প্রতিভাবান লেখিকা বহু গানের রচয়িতা, ঢাকায় বসবাসরত আর্থসামাজিক ও নারী অধিকার রক্ষার পথিকৃৎ, সাঃস্কৃতিক ব্যক্তিত্ব লেখিকা জয়া জাহান চৌধুরীর এবারে একুশে বই মেলায় নতুন সৃজনধর্মী কাব্যরস “বন্ধুত্ব” নামক বইটি মেলায় পাওয়া যাচ্ছে।
লেখিকার কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়েছে স্বনামখ্যাত শিখা পাবলিকেশন হতে মশিউর রহমানের প্রচ্ছেদে । বইটিতে বানী দিয়েছেন দেশের জনপ্রিয় কবি আসাদ চৌধুরী। এমনকি তারুন্যনির্ভর তরুন সৃজনশীল প্রতিভা সমপন্ন লেখিকার সাফল্য কামনা করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক এ,এস,এম সামসুল আরেফিন।
অন্যদিকে বানীতে কবি আসাদ লেখিকা জয়া জাহান চৌধুরীকে উদ্দেশ্য করে লিখেছেন” কার হাতে কখন সোনা ফলবে কে বলতে পারে”। সত্যিই প্রাকৃতিক সমুদ্র নগরী কক্সবাজারের লেখিকা সমাজের মানুষের ভেতরের জগতটাকে কবিকল্পিত করেছেন।
এর পুর্বে প্রকাশিত লেখিকার গানের সিডি নীল চাঁদোয়া শ্রোতাদের কাছে বেশ জনপ্রিয় হয়েছিলো। এর পরেই এবারের একুশে বই মেলার সোহরাওয়ার্দী উদ্যানের ৬১২/৬১৫ নং স্টল সহ বাংলাদেশের অভিজাত বইয়ের দোকান গুলোতে পাওয়া যাচ্ছে “বন্ধুত্ব ” নামক কাব্যগ্রন্থটি সকলে সংগ্রহ করতে পারেন।
লেখক জয়া জাহান চৌধুরীর বইটি এখন ঘরে বসে অর্ডার করলে দুইদিনেই পাচ্ছেন রকমারি ডটকম ও শিখা পাবলিকেশনে হটলাইন ০১৫১৯৫২১৯৭১ (রকমারি) শিখা হটলাইন ১৬২৯৭।
কক্সবাজারের মাটি ও মানুষের সাথে সখ্যতা টিকিয়ে রাখতে প্রতি মাসে সমুদ্রতটে ডুব দেয় এই তরুন নারী কবি সাহিত্যিক। লেখিকার জম্ম কক্সবাজার শহরে তারাবনিয়ার ছড়ায় । ছোটকাল থেকেই লেখার হাতেখড়ি এবং ব্যক্তিগত জীবনে দুইভাই ও তিন বোন রয়েছে। লেখিকা সব সময় দার্শনিক চোখে, শব্দকোষে ডুব দিয়ে জগতের মানুষের কষ্টের অনুভুতি ও পরিত্রানের মুলমন্ত্র প্রকাশ করতে চেয়েছেন।
“বন্ধুত্ব” কাব্যগ্রন্থে স্থান পেয়েছে আরো দেশ ও দেশের সামাজিক ভাবনা,জীবনের বিচিত্র রুপ ও গন্ধ,যাতে রয়েছে জগত বিখ্যাত রাজনীতির মহানপুরুষ “পলেটিক্স অব পয়েট” বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা।
কাব্যগ্রন্থে লেখিকা জয়া জাহান চৌধুরী অসহায় মানুষের গোপন আকুতি গুলো বের করার চেষ্টা করেছেন শব্দ কারিগর বেশে। লেখিকা শিখা প্রকাশনীর স্বত্তাধিকারী নজরুল ইসলাম (বাহার) ও প্রকাশনার সকল শুভকাংখীকে ধন্যবাদ জানিয়ে জানান,বইটি বিক্রির লভ্যাংশ তিনি হতদরিদ্র মানুষের কল্যাণে ব্যয় করবেন।

পাঠকের মতামত