প্রকাশিত: ১৩/০৬/২০১৯ ৬:৩৩ পিএম

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :
কক্সবাজারবাসীর গর্বের ধন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উপাচার্য হিসাবে নিয়োগ পেয়েছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত অধ্যাপক ড. শিরীণ আখতার ভারপ্রাপ্ত উপাচার্য হিসাবে নিয়মিত রুটিন দায়িত্ব পালন করে যাবেন। বৃহস্পতিবার (১৩ জুন) বিকেল থেকেই তিনি এ দায়িত্ব পালন করবেন। বৃহস্পতিবার ১৩ জুন বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের বিশ্বস্থ একটি সুত্র সিবিএন-কে বিষয়টি নিশ্চিত করেছেন।
প্রসঙ্গত, ২০১৬ সালের ২৮ মার্চ রাষ্ট্রপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আবদুল হামিদ ১৯৭৩-এর ১৪(১) ধারা অনুযায়ী কক্সবাজারের কৃতিসন্তান অধ্যাপক ড. শিরীণ আখতারকে উপ-উপাচার্য হিসেবে নিয়োগ দেন। তিনি তখন থেকেই সফলতার সাথে এ দায়িত্ব পালন করে আসছেন। অধ্যাপক ড. শিরীণ আখতার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম কোনো নারী উপ-উপাচার্য এবং বৃহস্পতিবার থেকে উপাচার্য হলেন। অধ্যাপক ড. শিরীণ আখতার ১৯৫৬ সালে কক্সবাজারের রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম আফসার কামাল চৌধুরী। যিনি কক্সবাজার মহকুমা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। মাতার নাম বেগম লুৎফুন্নাহার কামাল। তাঁর স্বামীর নাম মো. লতিফুল আলম চৌধুরী। তিনি ১ ছেলে ও ১ মেয়ের গর্বিত জননী। অধ্যাপক ড. শিরীণ আখতার কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরীর ননশ। এ মেধাবী ও পেশাদার শিক্ষক ১৯৭৩ সালে কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে এসএসসি এবং ১৯৭৫ সালে চট্টগ্রাম গার্লস কলেজ থেকে এইচএসসি পাশ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৬ সনে বিএ অনার্স এবং ১৯৮১ সনে এমএ ডিগ্রি লাভ করেন। এরপর ১৯৯১ সনে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে ১৯৯৬ সালের ১ জানুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ২০০৬ সালের ২৫ জানুয়ারি তিনি অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। তার ১৪টি গবেষণা প্রবন্ধ, গল্প, উপান্যাস, গবেষণা প্রবন্ধ রয়েছে। তিনি ২০০৬ সালে নজরুল জন্মজয়ন্তী চট্টগ্রাম কর্তৃক নজরুল পদক সম্মাননাসহ বিভিন্ন সময়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদকে ভূষিত হয়েছেন। এছাড়াও তিনি বাংলাদেশ নির্বাচন কমিশনের সার্চ কমিটির একমাত্র মহিলা সদস্য ছিলেন। যা ছিল কক্সবাজার জেলাবাসীর জন্য গর্বের বিষয়।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...