প্রকাশিত: ১৬/০৬/২০১৬ ৮:২০ পিএম

Coxs Ayas uddin Babul (4)~1ক্রীড়া প্রতিবেদক::

ওয়েস্ট ইন্ডিজের অল রাউন্ডার আন্দার রাসেলর মতো হয়ে চায় টেকনাফের উদীয়মান ক্রিকেটার আয়াছ উদ্দিন বাবুল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সুদৃষ্টি পেলে বাবুলই একদিন দেশের ক্রিকেটের মোস্তাফিজ, সৌম্য সরকার ও লিটন দাশকে ছাড়িয়ে যাবে।

দেশের সর্ব দক্ষিণ সীমান্ত উপজেলা টেকনাফের বাহারছড়া ইউনিয়নের উত্তর শীলখালীর উদীয়মান ক্রিকেটার আয়াছ উদ্দিন বাবুল। ছোটকাল থেকে ক্রিকেট প্রেমী দুর্দান্ত এ ক্রিকেটার স্বপ্ন দেখছেন নিজেকে জাতীয় টিমের খেলোয়াড় হিসেবে। ব্যাটে-বলে কৌশল আর শক্তি প্রয়োগ করে দেশের জন্য বিজয় ছিনিয়ে আনতে দৃঢ় প্রত্যয়ী সে। আয়াছ উদ্দিন বাবুল টাইগারদের বিশ্বব্যাপী আরও একবার পরিচয় করিয়ে দিতে চান।

বাবুলের জন্ম ১৯৯৮ সালের ১ জানুয়ারী। বর্তমানে শামলাপুর উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীতে অধ্যয়নরত। দেশের সর্ব দক্ষিণ সীমান্তের এক অনন্য দৃষ্টান্ত ও প্রতিভা। যিনি এ বয়সেই ক্রিকেটে দেখিয়েছেন অসাধারণ চমক। অর্জন করেছেন ব্যাপক সাফল্য। তার শারীরিক গঠন ৫ ফুট ১১ ইঞ্চি। যা একজন আদর্শ ক্রিকেটার হওয়ার উপযোগী।

আয়াছ উদ্দিন বাবুল জানান, বাবা নিয়ামত উল্লাহ’র স্বপ্ন ছিল সন্তান ক্রিকেটার হবে। জাতীয় দলে খেলবে। ছেলে ক্রিকেট নিয়ে ঘুরে বেড়াবে বিশ্বময়। কিন্তু তার বাবার স্বপ্ন পূরণ হয়নি। গত ৩ জুলাই হৃদরোগে আক্রান্ত তার বাবা মারা যান।

বাবুল জানান, তিনি বাবার স্বপ্ন পূরণ করতে চান। নিজেকে জাতীয় দলের খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করতে চান।

এজন্য, ব্যাটিং ও ফিল্ডিংয়ে পারদর্শী বোলিংয়েও নিজেকে ফিট রাখে সবসময়। বাবুলের ক্রিকেট জীবনে রয়েছে বিরাট সাফল্য। দুর্দান্ত এ ক্রিকেটার বর্তমানে চট্টগ্রাম ইস্পাহানি ক্রিকেট একাডেমীতে অধ্যয়নরত। এছাড়া কক্সবাজার জেলা দলেও সম্পৃক্ত হচ্ছেন তিনি।

শামলাপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল মনজুর বলেন, আমার স্কুল প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত যত খেলোয়াড় তৈরি হয়েছে আয়াছ উদ্দিন বাবুল ব্যতিক্রম। তার ক্রীড়া নৈপূণ্যে আমরা অর্জন করেছি ব্যাপক সাফল্য।

তিনি আরও বলেন, কেবল বাহারছড়া ইউনিয়ন নয়; সব জায়গাতেই ভাল খেলে বাবুল। তার খেলা দেখলে মনে হয় কোন জাতীয় দলের খেলোয়াড়ের খেলা দেখছি। একদিন সে-ই ক্রীড়া জগতে বয়ে আনবে অসাধারণ সাফল্য।

উখিয়া-টেকনাফ আসনের সংসদ সদস্য আবদুর রহমান বদি জানিয়েছেন, আয়াছ উদ্দিন বাবুল কক্সবাজারের গর্ভ। মুমিনুল হক সৌরভের মতো আরও একটি সম্পদ সে। ইতোমধ্যে সে ক্রিকেট খেলায় ব্যাপক সাফল্য অর্জন করেছে। আমি চাই বাবুল জাতীয় ক্রিকেট দলে খেলবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড তরুণ মেধাবী এ ক্রিকেটারকে সুযোগ তৈরি করে দিলে সে দেশের সুনাম বয়ে আনবে।

তার উত্তোরোত্তর সফলতার জন্য তিনি প্রয়াস চালিয়ে যাবেন বলে আশ্বস্থ করেন এমপি বদি।

বাবুলকে ক্রিকেট জগতে এগিয়ে যেতে তার বাবা যেমন উৎসাহ জুগিয়েছিলেন। তেমনি তার বড় ভাই সৌদি আরব প্রবাসী রিয়াদ মোর্শেদ হেলালও তাকে ব্যাপক তাগাদা দেন খেলার জন্য। তার অসংখ্য শুভানুধ্যায়ী রয়েছে টেকনাফে। যারা প্রতিনিয়ত তার খেলার খবর নেন।

স্থানীয় বাসিন্দা মালয়েশিয়া প্রবাসী ওমর ফারুক তুষার বলেন, ছোট বেলায় তার খেলা দেখেই আমরা ভাবতাম একদিন সে বড় ক্রিকেটার হবে। এখন আমরা স্বপ্নের বাস্তব রূপ দেখতে পাচ্ছি। তার জন্য শুভ কামনা রইল।

বাহারছড়া আল হোসাইন হেলথ্ কেয়ারের ব্যবস্থাপনা পরিচালক হাবিব উল্লাহ হাবিব জানিয়েছেন, বাংলাদেশ সরকার, ক্রিকেট বোর্ড ও ক্রিকেট মন্ত্রণালয়ের প্রতি আমাদের দাবী একটাই-বাবুলকে অনুর্ধ্ব ১৯-এ খেলার সুযোগ দেয়া হোক।

উদীয়মান ক্রিকেট আয়াছ উদ্দিন বাবুল জানান, জাতীয় অনুর্ধ্ব ১৯-এ অন্তর্ভূক্ত করার জন্য তিনি ইতোমধ্যে আবেদন জানিয়েছেন। এ আবেদনের প্রেক্ষিতে যুব ও ক্রীড়া উপ-মন্ত্রী আরিফ খান জয় এমপি’র কাছে সুপারিশ করেছেন উখিয়া-টেকনাফের সংসদ সদস্য আবদুর রহমান বদি।

তবে বাবুলের হতাশা, ক্রীড়া উপ-মন্ত্রী বরাবরে আবেদন করা পর তা গ্রহণ করেও তাকে কোন সবুজ সংকেত দেয়া হচ্ছেনা। অনুর্ধ্ব ১৯ এ তাকে খেলার সুযোগ দিলে সে নিজেকে বিকশিত করতে পারবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন।

পাঠকের মতামত