প্রকাশিত: ২৭/০৭/২০২২ ১০:১১ এএম

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পে যেসব বেসরকারি সংস্থা (এনজিও) কাজ করছে তাদের কার্যক্রম তদন্তে একটি সংসদীয় উপকমিটি গঠন করা হয়েছে। সংসদীয় কমিটি বলছে, এ প্রকল্পে পূর্ব অভিজ্ঞতা ভালো না দেখে তারা তদন্তের সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে একটি উপকমিটি গঠন করা হয়। দুই সদস্যের এ উপকমিটির আহ্বায়ক করা হয়েছে স্থায়ী কমিটির সদস্য মো. আনোয়ার হোসেনকে। সদস্য হিসেবে রয়েছেন শাজাহান খান। দুই মাসের মধ্যে উপকমিটিকে প্রতিবেদন দিতে হবে। গত ২৫ এপ্রিল কমিটির বৈঠকে একটি উপকমিটি গঠন করা হয়। সে কমিটিই আবার পুনর্গঠন করা হলো।

২০২৫ সালের মধ্যে শিশুশ্রম নিরসনের লক্ষ্য নির্ধারণ করে এ প্রকল্প শুরু হয়। তিনটি পর্যায় শেষ। বর্তমানে চতুর্থ পর্যায়ে চলছে। সরকারের এডিপি অনুদানে পরিচালিত এ প্রকল্পে ১১২টি এনজিও কাজ করছে। এ প্রকল্পের মাধ্যমে শিশুদের উপানুষ্ঠানিক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেয়া হয়। শিশুপ্রতি এনজিওগুলো ১৬ হাজার টাকা করে সার্ভিস চার্জ পায় এ প্রকল্পের মাধ্যমে।

এপ্রিলে সংসদীয় কমিটির বৈঠকে প্রকল্পের অধীনে শিশু বাছাই প্রক্রিয়া নিয়ে প্রশ্ন ওঠে। কমিটির সভাপতি মো. মুজিবুল হক চুন্নু বলেন, এনজিওগুলোর নিজেদেরই শিশু বাছাই করা ঠিক নয়। তারা যাদের নিয়ে কাজ করবে, তাদের যদি বাছাই করে, তবে সেটা নিয়ে প্রশ্ন থেকে যায়।

ওই বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান জানতে চান, ১৬ হাজার টাকা সার্ভিস চার্জের বিপরীতে এনজিওগুলো কী কী সেবা দিচ্ছে, কোন সেবার বিপরীতে কত টাকা ধার্য করা হয়েছে। এ প্রকল্পে এনজিওদের নিয়ে অভিজ্ঞতা ভালো নয়। সেজন্য পুরো বিষয়টি খতিয়ে দেখতে সাবকমিটি করা হয়েছে।

এ প্রকল্পে কোনো অনিয়ম হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, কমিটি তদন্ত করে সবটা দেখবে। যদি অনিয়ম হয়, সেটাতো উঠে আসবেই।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও শিক্ষা নিরাপত্তাবিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন (প্রথম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পটি নির্ধারিত সময়ের মধ্যে সমাপ্ত না হওয়ার বিষয়ে এবং এনজিওগুলো প্রত্যেক শিশুর বিপরীতে ১৬ হাজার টাকা গ্রহণের বিস্তারিত প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপন জন্য সুপারিশ করা হয়।

মুজিবুল হকের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, মো. নজরুল ইসলাম চৌধুরী, শামসুন নাহার ও আনোয়ার হোসেন (হেলাল) অংশ নেন। বনিক বার্তা

পাঠকের মতামত

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

রোহিঙ্গাদের জন্য ইউএনডিপির বড় তহবিল গঠনে প্রধানমন্ত্রীর আহ্বান

রোহিঙ্গাদের সহায়তায় বড় আকারের আন্তর্জাতিক তহবিল গঠনের উদ্যোগ নিতে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রতি আহ্বান ...