প্রকাশিত: ২৫/১০/২০১৮ ৭:৪৩ এএম

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজারের কৃতি সন্তান মুফিদুল আলম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপসচিব হিসাবে পদোন্নতি লাভ করেছেন। ২৪ অক্টোবর বুধবার জনপ্রশাসন মন্ত্রনালয়ের উর্ধ্বতন নিয়োগ -১ অধিশাখার ৬৬৯ নং স্মারকে উপসচিব মোঃ তমিজুল ইসলাম খানের স্বাক্ষরে জারীকৃত এক প্রজ্ঞাপন মূলে মুফিদুল আলম সহ ২৪৯ জন সিনিয়র সহকারী সচিবকে উপসচিব পদে পদোন্নতি দেয়া হয়। মুফিদুল আলম বর্তমানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাসির উদ্দীনের একান্ত সচিব (পিএস)হিসাবে কর্মরত রয়েছেন।
২৪ তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা মুফিদুল আলম (১৫৫১৭) কক্সবাজার জেলার রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের চেইন্দা গ্রামের মরহুম রশিদ আহমদ ও লুলু মরজানের জ্যেষ্ঠ পুত্র। তিনি কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় হতে কৃতিত্বের সাথে এসএসসি এবং চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ হতে মেধা তালিকায় ৪র্থ স্থান অধিকার করে বাণিজ্য বিভাগে এইচএসসি পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞান বিষয়ে এম,বি,এ ডিগ্রি অর্জন করেন। পরে ২৪তম বিসিএস পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগ দেন। চাকুরীজীবনে মুফিদুল আলম কিশোরগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার, চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে ভূমি হুকুম দখল কর্মকর্তা, নারায়ণগঞ্জের বন্দর উপজেলার সহকারী কমিশনার(ভূমি), উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসাবে সন্দ্বীপ, চন্দনাইশ, আনোয়ারা, পানছড়ি ও বাঘাইছড়ি উপজেলায় এবং বান্দরবান জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট(এডিএম) হিসাবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। মুফিদুল আলম প্রশাসন ক্যাডারে চাকুরীরত অবস্থায় যুক্তরাজ্যের বিখ্যাত বেডফোর্ড শায়ার ইউনিভার্সিটি থেকে ২০১২ সালে ইন্টারন্যাশনাল হিউম্যান রিসোর্স বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। কক্সবাজারবাসীর গৌরব মুফিদুল আলম এর ৪ ভাই ১ বোনের মধ্যে ২য় ভাই খোরশেদ আলম একটি প্রাইভেট ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তা, ৩য় ভাই একটি বেসরকারি কলেজের প্রভাষক ও কনিষ্ঠ ভাই সোহরাব হোসেন (বাপ্পী) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল ছাত্রসংগঠনের রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িত। মেধাবী ও চৌকস কর্মকর্তা মুফিদুল আলম ২০০৫ সালে কক্সবাজার পৌরসভার দক্ষিণ তারাবনিয়ার ছরার ঐতিহ্যবাহী মিয়াজি পরিবারের সাবেক উপজেলা প্রকৌশলী ইন্ঞ্জিনিয়ার আলহাজ্ব মোহাম্মদ আমিন উল্লাহ্ ও হাসিনা মমতাজ জোস্না’র জ্যেষ্ঠ কন্যা সাদিয়া আমিন রিপা’র সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। মুফিদুল আলমের মেঝ ভায়রা ভাই কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট জিয়া উদ্দিন আহমদ ও কনিষ্ঠ ভায়রা ভাই হেলাল উদ্দিন চট্টগ্রাম চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে চাকুরীরত। ব্যক্তিগত জীবনে মুফিদুল আলম সামিন, সাদিক নামক ২ পুত্র ও সাবিহা নামক ১ কন্যা সন্তানের জনক।
উল্লেখ্য, একজন সৎ ও দক্ষ কর্মকর্তা হিসাবে মুফিদুল আলমকে মেয়রের একান্ত সচিব হিসাবে নিয়োগ প্রদানের জন্য জনপ্রশাসন সচিব ফয়েজ আহমদের নিকট চসিক মেয়র আজম নাসির উদ্দিনের প্রদত্ত চাহিদাপত্রের অভিপ্রায় অনুযায়ী মুফিদুল আলমকে গত ১৭ অক্টোবর মেয়রের একান্ত সচিব(পিএস) হিসাবে জনপ্রশাসন মন্ত্রনালয় থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে নিয়োগ দেয়া হয়।

পাঠকের মতামত

উখিয়াবাসীর স্বপ্ন পূরণ করতে চাই – জাহাঙ্গীর কবির চৌধুরীর বিবৃতি

গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রেক্ষাপটে নিজের ফেসবুক প্রোফাইলে বিবৃতি দিয়েছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ...