প্রকাশিত: ১৬/১১/২০১৮ ৯:০২ এএম , আপডেট: ১৭/১১/২০১৮ ২:৩৩ পিএম

গিয়াস উদ্দিন ভূলু,টেকনাফ:;
আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনকে ঘিরে উখিয়া-টেকনাফ আওয়ামী পরিবার ও নেতাকর্মীদের মাঝে দেখা যাচ্ছে মিশ্র-প্রতিক্রীয়া। কারণ নৌকার মাঝি হতে এই আসন থেকে মনোনয়ন প্রত্যাশী ২২ নেতাকর্মী দলীয় ফরম সংগ্রহ করছেন। ইতোমধ্যে বেশ কয়েকজন নেতা মনোনয়ন ফরম পূরণ করে জমা দিয়েছেন। আবার অনেকে ফরম কিনেছেন কিন্তু জমা দেননি।

উখিয়া-টেকনাফের দলীয় মনোনয়ন প্রত্যাশী নেতাদের যোগ্যতা-অযোগ্যতা নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার চায়ের দোকানগুলোতে নিজ পছন্দের প্রার্থী নিয়ে একজন আরেকজনকে চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক উখিয়া-টেকনাফের আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতা বলেন, তাদের প্রিয়নেত্রী জননেত্রী শেখ হাসিনা বর্তমান এমপি আব্দুর রহমান বদিকে বাদ দিয়ে নতুন প্রার্থী উপহার দিবেন। তাদের দাবি বর্তমান এমপির বিরুদ্ধে মাদকের অভিযোগ রয়েছে।

পাশাপাশি তিনি বিগত ১০ বছরে সরকার দলীয় নেতাকর্মীদেরকে কোনো মূল্যায়ন করেননি। তারা আক্ষেপ প্রকাশ করে আরো বলেন, আমরা এই নেতার পরিবর্তন চাই। পরিশেষে আমাদের একটাই দাবী এমপি বদিকে বাদ দিয়ে একাদশ সংসদ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী যাকেই দেবেন তার পক্ষে কাজ করে নৌকার বিজয় সু-নিশ্চিত করবো।

অপরদিকে উখিয়া-টেকনাফের সাধারণ ও হতদরিদ্র ভোটাররা তাদের প্রিয়নেতা আব্দুর রহমান বদিকে তৃতীয় বারের মত পুণরায় নৌকার মাঝি হিসাবে দেখতে চায়। সাধারণ ভোটারদের দাবি তাদের প্রিয়নেতা আব্দুর রহমান বদি বিগত ১০ বছরে সুখে-দুঃখে, আপদে বিপদে তাদের পাশে থেকে সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। হতদরিদ্র মানুষের দাবি এমপি বদি তাদের অন্নদাতা। তারা আরো বলেন, মনোনয়ন প্রত্যাশী নেতাদের মধ্যে গরীবের বন্ধু এমপি বদি জন-সমর্থনে সবার চেয়ে এগিয়ে আছেন।

আবার ভোটারদের মাঝে অনেকেই ধারনা করছেন কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফ এই আসনটি ভাগ্য নির্ধারণী আসন। এই আসনটি যে জয় লাভ করবে তার দল সরকার গঠন করবে। এর প্রমাণ অতীতে দেখা গেছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তাই মনে করছেন এই অঞ্চলের সাধারণ মানুষ।

এদিকে বর্তমান এমপি আব্দুর রহমান বদির মনোনয়ন ঠেকাতে জোট বেধে মাঠে নেমেছেন উখিয়া-টেকনাফের আ.লীগ নেতারা। এই প্রেক্ষাপট সামনে রেখে প্রায় নৌকার মনোনয় পেতে ২ ডজন নেতা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

তথ্য সুত্রে জানা যায় মনোনয়ন যুদ্ধে এগিয়ে আছেন ৫ মনোনয়ন প্রত্যাশী। তারা হচ্ছেন বর্তমান এমপি বদি, সাবেক এমপি অধ্যাপক মোহাম্মদ আলী, চেয়ারম্যান শাহ আলম, জেলা যুব লীগের সভাপতি সোহেল আহাম্মদ বাহাদুর ও উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী।

তাদের পাশাপাশি আ.লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে ব্যাপক প্রচারণা চালিয়ে উখিয়া-টেকনাফে বেশ আলোচনায় আরো বেশ কয়েকজন নেতা।

নতুনভাবে নৌকার মনোনয়ন-প্রত্যাশী নেতারা সবাই উখিয়া-টেকনাফ থেকে ইয়াবার বদনাম মুছে দিবে বলে প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন। তারা বিভিন্ন সভা সমাবেশে শেখ হাসিনা সরকারের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আবারো নৌকায় ভোট দেয়ার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানান। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার কান্ডারী কে হচ্ছেন? সেই অপেক্ষার প্রহর গুনছে উখিয়া টেকনাফ উপজেলার সাধারণ মানুষ ও আওয়ামী পরিবারের সদস্যবৃন্দ।

উল্লেখ্য, কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বর্তমান সাংসদ আব্দুর রহমান বদি, তার শ্যালক ও উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী, শহিদ এটিএম জাফর আলম ও চেয়ারম্যান শাহ আলম, উখিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ নেতা মাহমুদুল হক চৌধুরী এবং তার স্ত্রী জেলা পরিষদের সদস্য আশরাফ জাহান কাজল, উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী ও তার স্ত্রী উখিয়া উপজেলা মহিলা লীগের সভানেত্রী নিগার সুলতানা, টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক নুরুল বশর, আওয়ামী লীগ নেতা শফিক মিয়া, জেলা আওয়ামী লীগের সদস্য সোনা আলী, টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আলম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মৌলানা রফিক উদ্দিন ও তার ভাই টেকনাফ বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৌলানা আজিজ উদ্দিন, কেন্দ্রীয় তাঁতী লীগের কার্যকরী সভানেত্রী সাধনা দাশ গুপ্তা, জেলা যুবলীগের সভাপতি সোহেল আহমেদ বাহাদুর, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আলী আহমেদ, উখিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আমিনুল হক আমিন, আওয়ামী লীগ নেতা আবুল মনসুর চৌধুরী, টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সভাপতি জহির হোসেন, অর্থ-সম্পাদক রশিদ আহমেদ, টেকনাফ উপজেলা ওলামা লীগ সভাপতি ফরিদুল আলম, আওয়ামী লীগ নেতা সাহাব উদ্দিন ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হুমায়ুম কবির।

পাঠকের মতামত

পুলিশ থেকে বাঁচতে জীবনটাই দিলেন সিএনজিচালক

গ্রামের চন্দনাইশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিলিন্ডার বিস্ফোরণে এক সিএনজিচালিত অটোরিকশাচালকের মৃত্যু হয়েছে। পুলিশ দেখে পালাতে গিয়ে ...

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চলন্ত সিএনজিতে সিলিন্ডার বি’স্ফোরণ, চালক নিহত

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চন্দনাইশ এলাকায় চলন্ত সিএনজি অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরণের পর আগুনে দগ্ধ হয়ে ...