প্রকাশিত: ২০/১০/২০১৮ ৮:১২ এএম
ফাইল ছবি

ফারুক আহমদ, উখিয়া ::

ফাইল ছবি
উখিয়ায় বিভিন্ন স্পটে ৩০টি’র মত অবৈধ করাত কলে চিরাই হচ্ছে বনের গাছ। সরকারী কোন প্রকার অনুমতি ছাড়াই অবৈধভাবে করাত কল স্থাপিত হলেও বন বিভাগ রহস্য জনক ভাবে নিবর ভূমিকা পালন করছে বলে সচেতন মহলের অভিযোগ।

সরজমিন পরিদর্শনে দেখা যায়,রত্মাপাংংেয়র ঝাউতালা, কোর্টবাজার ভালুকিয়া সড়ক, উখিয়ার হাজী পাড়া, মৌলভী পাড়া, ফলিয়া পাড়া, টাইপালং, থাইংখালী, পালংখালী, বালুখালী, কুতুপালং, জালিয়া পালংয়ের সোনাইছড়ি, সোনার পাড়া, ইনানী, কোর্টবাজার, রুমখাঁ বাজার ও রুমখাঁ মনির মার্কেট এলাকায় অন্ত:ত ৩০টি করাত কল রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, স্থাপিত করাত কলের কোন বৈধ কাগজ পত্র নেই। সরকারী ভাবে কোন প্রকার অনুমতি না নিয়েই শক্তিশালী সিন্ডিকেট অবৈধ ভাবে করাত কল স্থাপন করেছে।

সচেতন মহল জানান, এ সব অবৈধ করাত কলে প্রতিদিন হাজার হাজার ঘনফুট কাঠ চিরাই হচ্ছে। তাদের অভিযোগ বন বিভাগের কতিপয় কর্মকর্তা ও বন কর্মীদেরকে মোটা অংকের বিনিময় ম্যানেজ করে স্থাপিত করাত কলে অবৈধ ভাবে বনের গাছ চিরাই করা হচ্ছে।

পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দের অভিমত অবৈধ করাত কলে প্রকাশ্যে বনের গাছ চিরাই ও পাচার হওয়ায় সরকারী বনাঞ্চল মরুভূমিতে পরিনত হচ্ছে। এতে পরিরেশের ভারসাম্য নষ্ট ও মারাত্মক বিপর্যয় দেখা দিতে পারে।

এ ব্যাপারে জানতে চাইলে উখিয়া রেঞ্জ কর্মকর্তা জানান, ইতিমধ্যে অভিযান চালিয়ে বেশ কয়েকটি করাত কল উচ্ছেদ করা হয়েছে এবং বন আইনে জড়িতদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়।

পাঠকের মতামত

চকরিয়ায় আইনশৃঙ্খলা কমিটির সভায় আওয়ামী লীগের দুই পক্ষের হট্টগোল

কক্সবাজারের পেকুয়া উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় আওয়ামী লীগের দুটি পক্ষের মধ্যে হট্টগোল হয়েছে। পরিস্থিতি সামাল ...