প্রকাশিত: ১৮/০১/২০১৭ ১১:০১ পিএম , আপডেট: ১৮/০১/২০১৭ ১১:১০ পিএম

উখিয়া নিউজ ডটকম::
উখিয়া সীমান্তের বালুখালী পশ্চিমপাড়া সংরক্ষিত বনভূমি দখল করে গড়ে ওঠা রোহিঙ্গা বস্তি উচ্ছেদের প্রক্রিয়া শুরু হয়েছে। এলক্ষ্যে উপজেলা প্রশাসন ও বনবিভাগের একটি দল আজ বুধবার সকাল ১০টার দিকে বস্তি এলাকা পরিদর্শন করেছেন। পরিদর্শন শেষে বনভূমি দখলের একটি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিন বলেন, রোহিঙ্গা বসবাসের ফলে বনভূমি ও বনসম্পদের কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাও প্রতিবেদনে উল্লেখ করার নির্দেশ দিয়েছেন। এসময় অন্যান্য কর্মকর্তাদের মধ্যে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নুরুদ্দিন মোহাম্মদ শিবলী নোমান, সহকারি বন সংরক্ষক সরওয়ার ই আলম, উখিয়া বন রেঞ্জ কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম, সদর বনবিট কর্মকর্তা আব্দুল মান্নান, বালুখালী বনবিট কর্মকর্তা মোবারক আলী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে, গত ৫ জানুয়ারী বনকর্মীরা কুতুপালং বনভূমিতে গড়ে উঠা রোহিঙ্গা বস্তিতে উচ্ছেদ অভিযান চালিয়ে ৮০টি ঝুঁপড়ি ঘর উচ্ছেদ করে। পরদিন ৬ জানুয়ারী বনকর্মীরা ফের উচ্ছেদ অভিযান শুরু করলে রোহিঙ্গারা একতাবদ্ধ হয়ে বনকর্মীদের উপর হামলা চালিয়ে নির্বিচারে ইট পাটকেল নিক্ষেপ করে। বন রেঞ্জ কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম উখিয়া নিউজ ডটকমকে জানান, ঘটনাস্থলে ৫ জন বনকর্মী আহত হয়েছে। এঘটনায় উখিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। বস্তি উচ্ছেদের ব্যাপারে জানতে চাওয়া হলে ওই কর্মকর্তা জানান, বালুখালীর ১শ’ একর বনভূমি উদ্ধারের প্রক্রিয়া চলছে।

পাঠকের মতামত

পুলিশ থেকে বাঁচতে জীবনটাই দিলেন সিএনজিচালক

গ্রামের চন্দনাইশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিলিন্ডার বিস্ফোরণে এক সিএনজিচালিত অটোরিকশাচালকের মৃত্যু হয়েছে। পুলিশ দেখে পালাতে গিয়ে ...

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চলন্ত সিএনজিতে সিলিন্ডার বি’স্ফোরণ, চালক নিহত

চট্টগ্রাম – কক্সবাজার সড়কে চন্দনাইশ এলাকায় চলন্ত সিএনজি অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরণের পর আগুনে দগ্ধ হয়ে ...