প্রকাশিত: ১৭/১০/২০১৮ ৯:৫৯ এএম

লড়াইটা নামেই ছিল প্রীতি ম্যাচ! কেউ একবিন্দু ছাড় দেয়নি। লিওনেল মেসি বিহীন আর্জেন্টিনা অবশ্য তাদের নতুন দলটা নিয়ে সমান তালেই লড়ে গেছে। আক্রমণ-পাল্টা আক্রমণে শুরু থেকেই প্রাণ ছিল ফুটবলের সেরা এই দ্বৈরথে!

তবে প্রথমার্ধে বল দখলের লড়াইয়ে বেশ এগিয়ে ছিল ব্রাজিল। তাদের ফুটবলারদের নিয়ন্ত্রণে বল ছিল ৫৯ ভাগ সময়। যদিও গোলের প্রথম সুযোগটা আর্জেন্টিনাই পেয়েছিল। কিন্তু জিওভানি লো সেলসোর শট একটুর জন্য নিশানার দেখা পায়নি।

এরপর ২২তম মিনিটে ভুল করে ফেলেছিলেন ব্রাজিল গোলকিপার অ্যালিসন। ডি বক্সের ভিতরে বল নিয়ন্ত্রণে নিতে দেরি করায় প্রতিপক্ষের অ্যাঞ্জেল কোররেয়া ছুটে এসে শট নিয়েছিলেন, যা কোনরকমে পা দিয়ে আটকে দেন অ্যালিসন।

আবার খেলার ২৮তম মিনিটে আর্জেন্টিনাকে বাঁচালেন নিকোলাস ওতামেন্দি। কাসেমিরোর ভাসানো ক্রসে মিরান্ডার শট গোল লাইন থেকে ফিরিয়ে দেন তিনি। প্রথমার্ধের শেষ দিকে আর্জেন্টিনার ডি বক্সের সামনে ফ্রি-কিক পায় ব্রাজিল। কিন্তু সেই সুযোগটা কাজে লাগাতে পারেন নি অধিনায়ক নেইমার।

দ্বিতীয়ার্ধে হলুদ কার্ডের ছড়াছড়িতে খোদ নেইমারও রঙ দেখেন! তবে রাশিয়া বিশ্বকাপের মতো এখানেও বারবারই ফাউলের শিকার হতে হয় তাকে। কিন্তু চোট পেয়ে আগের মতো প্রকাশ ভঙ্গিতে অতি বাড়াবাড়ি ছিল না নেইমারের।

৭০তম মিনিটে এগিয়ে যেতে পারতো ব্রাজিল। উৎসটা তৈরি করে দিয়েছিলেন খোদ নেইমার। তার ফ্রি কিক থেকে বল পেয়েছিলেন আর্থার মেলো। কিন্তু আর্জেন্টিনার গোলকিপার সার্জিও রোমেরোকে বোকা বানানো যায়নি।

তারপর আক্রমণ-পাল্টা আক্রমণে এগিয়েছে খেলা। মনে হচ্ছিল ড্র নিয়ে মাঠে ছাড়বে দুই দল। কিন্তু ইনজুরি সময়ে এসে রোমাঞ্চ দেখলেন ফুটবলপ্রেমীরা।

নেইমারের ভাসানো কর্নারে লাফিয়ে উঠে হেড করেন মিরান্ডা। এই ডিফেন্ডার শেষ সময়ে এসে খুঁজে নেন নিশানা। উৎসবে মাতে সাম্বার দেশের ফুটবলাররা। জয় নিয়ে মাঠ ছাড়েন নেইমার। ইনজুরি সময়ের গোল কাঁদাল আর্জেন্টিনাকে!

এবার নিয়ে আর্জেন্টিনার বিপক্ষে সবশেষ ৫ ম্যাচের তিনটিতে জয় পেল ব্রাজিল। তবে গতবছর সবশেষ সাক্ষাতে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা জিতেছিল ১-০ গোলে! এবার সেই হারের মধুর প্রতিশোধটাই নিয়ে ফেলল ব্রাজিল!

পাঠকের মতামত