প্রকাশিত: ১৯/০৩/২০১৯ ৯:২৭ পিএম

ডেস্ক রিপোর্ট::
মুসলিম রীতি অনুযায়ী সবাইকে সালাম দিয়ে পার্লামেন্টের ভাষণ শুরু করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডান। আজ মঙ্গলবার পার্লামেন্টে ভাষণ শুরুর আগে সবার উদ্দেশে তিনি বলেন, ‘আসালামু আলাইকুম’, অর্থাৎ আপনাদের ওপর শাস্তি বর্ষিত হোক।

বিবিসির এক খবরে বলা হয়, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিহতদের সম্মানে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আজ ভাষণের আগে সবাইকে ‘আসালামু আলাইকুম’ বলেন। এরপর তিনি নিজের বক্তব্য শুরু করেন।

মসজিদে হামলাকারীর নাম কখনো উচ্চারণ করবেন না জানিয়ে জ্যাসিন্ডা আর্ডান বলেন, ‘সে তার সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে অনেক কিছুই করতে চেয়েছিল। এর একটি কুখ্যাতি, এই কারণেই আমাকে কখনো তার নাম উল্লেখ করতে শুনবেন না আপনারা।’

গত শুক্রবার ক্রাইস্টচার্চে মসজিদে স্বেতাঙ্গ সন্ত্রাসীর গুলিতে অন্তত ৫০ জন নিহত হন। এ ঘটনায় আরও অনেকেই আহত হয়েছেন। নিহতদের মধ্যে পাঁচজন বাংলাদেশি রয়েছেন বলে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

এ হামলা থেকে অল্পের জন্য বেঁচে গেছেন বাংলাদেশের ক্রিকেট দলের কয়েকজন সদস্য, যারা ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে খেলার আগে আল নূর মসজিদে নামাজ পড়তে যাচ্ছিলেন।

হামলাকারী ব্রান্টন ট্যারেন্ট একজন অস্ট্রেলিয় নাগরিক। নিজেকে শ্বেত শ্রেষ্টত্ববাদী হিজসেবে অভিহিত করা ২৮ বছর বয়সী এই তরুণকে হত্যা মামলায় অভিযুক্ত করা হয়েছে।

পাঠকের মতামত

ফেসবুকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোয় সেনাবাহিনীর হাত ছিল

২০১৭ সালে মুসলিম সংখ্যালঘুদের ওপর সহিংসতার আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর জন্য যে কয়েক ...

আশ্রয় নেওয়া বিজিপিদের বিনিময়ে বাংলাদেশি বন্দি মুক্তি দেবে মিয়ানমার

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) সদস্যদের ফেরানোর বদলে দেশটির জান্তা সরকারের কারাগারে থাকা ...

মিয়ানমারের পরবর্তী নির্বাচন দেশব্যাপী নাও হতে পারে: জান্তা প্রধান

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন আয়োজনের পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন জান্তা সরকারের। তবে সে নির্বাচন ...

এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর গতিবিধি পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিজস্ব ...