প্রকাশিত: ২০/০২/২০১৯ ৭:১৬ পিএম

একটু বাড়তি সতর্ক হলেই ফেসবুক হ্যাক হওয়া ঠেকাতে পারবেন। কেউ আপনার অ্যাকাউন্টে ঢুকছে কিনা তা নোটিফিকেশন আকারে পেয়ে যাবেন।

ফেসবুকের কিছু ফিচার আছে যেখানে ব্যবহারকারীর লগইন তথ্য, ডিভাইস, নাম ও লোকেশনগত তথ্য থাকে। ফেসবুকের নোটিফিকেশন ফিচার চালু করলে স্বয়ংক্রিয়ভাবে সতর্কবার্তা পাঠাবে ফেসবুক কর্তৃপক্ষ।

কেউ আপনার অ্যাকাউন্টে ঢোকার চেষ্টা করলে আপনি সঙ্গে সঙ্গে নোটিফিকেশন পাবেন। এর জন্য পূর্বশর্ত হল, ইন্টারনেট সংযোগের আওতায় থাকা, ফেসবুক অ্যাপ বা ওয়েব সংস্করণ চালানোর মতো ডিভাইস ও লগইন আইডি পাসওয়ার্ড।

নোটিফিকেশন সেট করার উপায়

যারা মোবাইলে ফেসবুক অ্যাপ ব্যবহার করেন তারা ফেসবুক অ্যাপ খুলে ডানপাশের কোনার দিকে তিন দাগের ওপর ক্লিক করে ‘Settings & Privacy’ সেকশনে যান। সেখান থেকে ‘Security and Login’ অপশনে যান। সেখানে ‘Setting Up Extra Security’ থেকে ’Get alerts about unrecognised logins অপশনে যান। সেখান থেকে নোটিফিকেশন, ইমেইল, মেসেঞ্জার নির্বাচন করে দিলে আপনি নোটিফিকেশন পেতে শুরু করবেন।

যারা উইন্ডোজ পিসি বা ম্যাকবুক ব্যবহার করেন তার যেকোনো ব্রাউজার থেকে www.facebook.com সাইটে যান। ডান দিকের কোনে ড্রপ ডাউন মেনুতে ক্লিক করুন। সেখানে সেটিংস থেকে ‘Security and Login’ সেকশনে যান। এখান থেকে ‘Get alerts about unrecognised logins’ ক্লিক করে প্রতিটি অপশনের নিচে ‘Get Notifications’ নির্বাচন করে দিন। এবার ‘Save changes’ ক্লিক করলে লগইন সতর্কবার্তা সক্রিয় হয়ে যাবে।

ব্যবহারকারী চাইল তার ব্যবহৃত কয়েকটি ডিভাইসকে ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করে রাখতে পারেন। এতে কোন কোন ডিভাইসে ফেসবুক দেখা হবে তা পর্যালোচনার সুযোগ থাকবে। এ সুবিধা নিতে ‘Two-Factor Authentication’ সেকশনে যান এবং ‘Authorized Logins’ নির্বাচন করুন। সেখানে কোন কোন ডিভাইসকে অনুমোদন দেবেন তা দেখা যাবে। এরপর সেখানে ‘ক্লোজ’ বাটন ক্লিক করলে তা সংরক্ষিত হবে।

পাঠকের মতামত

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...