প্রকাশিত: ২৫/১০/২০১৮ ৮:০৬ এএম
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেনের সঙ্গে বিজয়ী শিক্ষার্থীরা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেনের সঙ্গে বিজয়ী শিক্ষার্থীরা

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দুইটি প্রকল্প।
দেশের ৯টি শহর থেকে জমা পড়া দুই হাজারের বেশি প্রকল্প থেকে বাছাই করা ৪০টি প্রকল্প নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

রাজধানী ঢাকার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি মিলনায়তনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এ প্রতিযোগিতার আয়োজন করে।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের প্রকল্পদল দুইটির নাম ছিল টিম কিউ এবং টিম মাত্রা। টিম কিউ ‘ড্রোন ট্রি প্ল্যানটেশন’ এবং টিম মাত্রা ‘পোলার এক্সপ্লোরার’ শীর্ষক প্রকল্প নিয়ে অংশগ্রহণ করে।

৪০টি প্রকল্প নিয়ে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে প্রকল্পগুলোর উপস্থাপনা শেষে বিচারকদের রায়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের টিম কিউর ‘ড্রোন ট্রি প্ল্যানটেশন’ এবং টিম মাত্রার ‘পোলার এক্সপ্লোরার’ শীর্ষক প্রকল্পসহ ৮টি প্রকল্পকে বিজয়ী ঘোষণা করা হয়।

২০১৯ সালের ১৯ জানুয়ারি যুক্তরাষ্ট্রে প্রতিযোগিতার চূড়ান্ত আসরে অংশ নেবে এ আটটি প্রকল্পদল।

মঙ্গলবার (২৩ অক্টোবর) প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ভবনে বিজয়ী প্রকল্পদল উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হয়। এসময় টিম কিউর সদস্যদের মধ্য থেকে ম্যাগনোলিয়া বিশ্বাস, উর্মিলা বড়ুয়া, মো. রাহাত নূর তালুকদার, শহিদুল আলম এবং টিম মাত্রার সদস্যদের মধ্য থেকে নাজমুল ইসলাম, জান্নাতুন নূর, আবিদ-আল-আকিব, ওমর সানি চিশতী উপস্থিত ছিলেন।

উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন তাদের অভিনন্দন জানিয়ে বলেন, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দুইটি প্রকল্প নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮ প্রতিযোগিতায় বিজয়ী হওয়ায় ভীষণ ভালো লাগছে। এ দুইটি প্রকল্পদল ২০১৯ সালের ১৯ জানুয়ারি যুক্তরাষ্ট্রে প্রতিযোগিতার চূড়ান্ত আসরে নেবে। এতে প্রমাণিত হয় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সুনাম সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে।
তিনি বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ফলে যেসব পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে, সেসব মোকাবিলায় এ ধরনের প্রকল্পগুলো কাজে লাগবে।

এ সময় উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মিনহাজ হোসাইন, প্রভাষক খালেদ সাইফুদ্দিন হামিম ও ফয়সাল আহমেদ।

পাঠকের মতামত

তেল ছাড়ায় চলবে বাজাজ বাইক!

শীঘ্রই প্রথম সিএনজি মোটরসাইকেল চালু করার প্রস্তুতি নিচ্ছে বাজাজ। বাইকটি বাজারে আসলে তেল খরচ নিয়ে ...