প্রকাশিত: ১৪/০৫/২০১৬ ৬:৫০ এএম
13226938_1701668296750668_3874804683146836718_nএম এস আজীম::

সমস্ত পৃথিবীকে এক ছাদের তলায় এনে দিয়েছে গণমাধ্যম। সেই মাধ্যমটিই বিশ্বায়নের বিস্ময় সৃষ্টির মূল কারিগর। যেখানে অনলাইলনের আবির্ভাব গণমাধ্যমকে একধাপ এগিয়ে নিয়েছে। ‘বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’ বাংলাদেশে অনলাইন গণমাধ্যমের পথিকৃৎ হিসেবেই সেই অগ্রযাত্রার সামিল।

এই গণমাধ্যমটির জন্মদিন আজ ১৪ মে। ২০১১ সালের আজকের এই দিনে প্রতিষ্ঠা লাভ করেছে দেশের প্রথম সারির এই অনলাইন গণমাধ্যমটি। সুদীর্ঘ পাঁচ বছর অতিক্রান্ত করে ৬ষ্ঠ বর্ষে পদার্পন করলো ‘বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’। আন্তর্জাতিক গণমাধ্যম বিশ্লেষকরা তথ্যপ্রযুক্তির উন্মেষে এর সাথে অনলাইন গণমাধ্যমের চূড়ান্ত পরিণতির কথা বলে গেছেন। আগামীর পৃথিবীর নির্ভরশীলতার এই মাধ্যমটি সময়ের আবর্তে তাঁর শক্ত অবস্থানকেই সু-দৃঢ় করছে।

চতুর্থ বিশ্ব নামে স্বীকৃত এই স্তম্ভ’টি গণতন্ত্রের ধারক ও বাহক হিসেবেই বিবেচিত। যেখানে গণমানুষেরই ইচ্ছা, চাওয়া পাওয়ার প্রতিফলন হয়। সেই ধারাবাহিকতাকে অক্ষুন্য রেখে দেশের প্রথম সারির অনলাইনের স্বকৃতি নিয়ে ‘বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’ আজ বাংলাদেশের ও গণমানুষের মুখপাত্র।

৭০’র দশকে ‘নিউজ রিপোর্ট’ নামে সর্বপ্রথম যুক্তরাষ্ট্রে অনলাইন গণমাধ্যমের যাত্রা শুরু হয়। পরবর্তিতে তথ্যপ্রযুক্তির বিপ্লবে সারা বিশ্বে অনলাইন গণমাধ্যমের জনপ্রিয়তা বিস্তৃত করে। বাংলাদেশে ২০০৭ সালে ‘বিডি নিউজ টুয়েন্টিফোর ডট কম’র এর হাত ধরে অনলাইন গণমাধ্যমের যাত্রা শুরু হয়। সেই ধারাবাহিকতায় আজ বাংলাদেশে অনলাইন গণমাধ্যম একটি স্বীয় অবস্থান তৈরি করেছে পাঠক ও জনপ্রিয়তায়।

পাঠকের মতামত

তেল ছাড়ায় চলবে বাজাজ বাইক!

শীঘ্রই প্রথম সিএনজি মোটরসাইকেল চালু করার প্রস্তুতি নিচ্ছে বাজাজ। বাইকটি বাজারে আসলে তেল খরচ নিয়ে ...

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...