২২ গজ থেকে ২২তম প্রধানমন্ত্রী হওয়ার গল্প

ডেস্ক নিউজ – সংখ্যাটা সেই ২২। বাইশ গজের আঙিনা কাঁপিয়েছিলেন তিনি। নিজের রাজনৈতিক দল গঠনের বয়সও ২২। ঘটনাচক্রে প্রধানমন্ত্রী হিসেবে তার সংখ্যাটাও ২২। ব্যাটে-বলে যে সাফল্য তুলে এনেছিলেন, পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে সেই সাফল্য পাবেন কি? তিনি ইমরান খান।

শনিবার দেশের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন তিনি। এ দিন পাকিস্তানি প্রেসিডেন্ট মামনুন হুসেন শপথবাক্য পাঠ করান ইমরানকে।

তার শপথগ্রহণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে হাজির ছিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সিংহ সিধু। এ ছাড়াও ছিলেন প্রাক্তন পাকিস্তানের ক্রিকেটার রামিজ রাজা এবং ওয়াসিম আকরাম।

বাইশ গজের আঙিনা থেকে বেরিয়ে সরাসরি ঢুকে পড়েছিলেন রাজনীতির আঙিনায়। সালটা ১৯৯৬। তৈরি করলেন নিজের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। ক্রিকেটের ময়দানে তার আক্রমণাত্মক ভূমিকা বিশ্বের কারও অজানা নয়। তবে সম্পূর্ণ একটা ভিন্ন আঙিনায় ঢুকেও তার স্বভাবসিদ্ধ ভঙ্গিটা কিন্তু উধাও হয়ে যায়নি।

গত ২২ বছর ধরে তিল তিল করে নিজের পায়ের তলার মাটি শক্ত করেছেন। ছুটে বেড়িয়েছেন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। যতটা বেশি সম্ভব মানুষের কাছে পৌঁছানোর লক্ষ্য নিয়ে। টানা বাইশ বছর ধরে নিরলস ও অক্লান্ত পরিশ্রমের ফসল অবশ্য শেষমেশ নিজের ঘরেই তুলে এনেছেন।

ad

দেশকে সুনির্দিষ্ট পথে চালিত করা, দেশকে যারা লুঠ করেছে তাদের বিচারের ব্যবস্থা করা-এমন বেশ কিছু প্রতিশ্রুতি দিয়েই ক্ষমতায় এসেছেন ‘কাপ্তান’। তবে তার মাথায় ‘তাজ’ ওঠার পথটাও কিন্তু মসৃণ ছিল ছিল না। নির্বাচনের শুরু থেকেই আত্মবিশ্বাস ধরা পড়েছিল তার গলায়। একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে উঠে আসে পিটিআই। শুক্রবারই পার্লামেন্টে হয়েছে আস্থা ভোট।

ম্যাজিক ফিগার ছিল ১৭২। ছোট ছোট দলগুলোকে নিজের দলে টেনে নিয়ে ১৭৬ ভোট অর্জন করে সেই পরীক্ষাও পাস করেছেন তিনি। যেখানে তার একমাত্র প্রতিদ্বন্দ্বী শাহবাজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) পেয়েছে মাত্র ৯৬ ভোট।

ইমরানের এই জয় কিন্তু পাকিস্তানের চিরাচরিত ‘প্রথা’কে ভেঙে দিয়েছে। কারণ এত দিন পর্যন্ত দেশের ক্ষমতা গেছে হয় পিএমএল-এন-এর হাতে, অথবা বেনজির ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি(পিপিপি)-র হাতে। কিন্তু ইমরান ক্ষমতায় এসে সেই দীর্ঘ ‘প্রথা’ ভেঙে চুরমার করে দিয়েছেন।

ইমরান ক্ষমতায় আসার পরে সেই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছে, পারবেন কি ‘কাপ্তান’ তাদের পূর্বসূরিদের খোলস থেকে নিজেকে বের করে আনতে? তা সময়ই বলবে।