সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ ঈদ

ঢাকা: সৌদি আরবে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে শুক্রবার সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।

এর আগেই সংযুক্ত আরব আমিরাত, ইরান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুরে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়।

সৌদি আরবের দ্য মাজমা ইউনিভার্সিটির টেকনিক্যাল ও প্রশাসনিক অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি কমিটি বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা তিনটা থেকে পর্যবেক্ষণ শুরু করে। পরে তারা রাজধানী রিয়াদ থেকে ২৭ কিলোমিটার দূরে দক্ষিণপশ্চিমের হাওতাত সুদাইরে সন্ধ্যায় চাঁদ দেখা গিয়েছে বলে জানায়।

বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় এসব দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। শুক্রবার এসব দেশেও পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

সরকারি মুখপাত্র সায়েদ দানিয়াল সায়েদ আহমেদ এই খবর জানিয়েছেন। এদিকে সিঙ্গাপুরেও ঈদ হবে আগামীকাল শুক্রবার।
মালয়েশিয়ার একজন মুখপাত্র সায়েদ দানিয়াল জানিয়েছেন, মালয়েশিয়ায় শুক্রবার ঈদুল ফিতর পালন করা হবে।

মালয়েশিয়ার প্রতিবেশী সিঙ্গাপুরেও শুক্রবার ঈদ উদযাপন করা হবে। দেশটির একজন মুফতি ড. মোহাম্মদ ফাতরিস বাকারাম এক বিবৃতিতে এই খবর জানান। সংবাদ মাধ্যম চ্যানেল নিউজ এশিয়া এই খবর জানিয়েছে।

এদিকে ঈদের শুভেচ্ছা জানিয়ে একটি ভিডিও প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সেখানে তিনি বলেন, ‘শুক্রবার আমরা ঈদ উদযাপন করব। আজকেই রমজানের শেষ দিন হলেও আমাকে সন্ধ্যা পর্যন্ত কাজ করতে হবে। আমার বিশ্রাম নেওয়া সময় নেই।’

ঘরমুখো মানুষদের প্রতি মাহাথির বলেন, ‘আপনারা মনে রাখবেন, আপনাদের পরিবার অপেক্ষা করছে। এজন্য কোনো ধরনের দুর্ঘটনা না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে।’

তিনি আরো বলেন, ‘গাড়ি চালানোর সময় তাড়াহুড়া না করে স্বাভাবিক গতিতে চালানো ভালো।’

এশিয়ার ভারত মহাসাগরীয় দেশ ইন্দোনেশিয়ায় শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সেজন্য আগামী শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে দেশটিতে।

বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার চাঁদ দেখা কমিটি সংবাদমাধ্যমকে বিষয়টি জানায়।

সংযুক্ত আরব আমিরাতের আকাশেও শাওয়ালের চাঁদ দেখা গেছে।