প্রকাশিত: ০৫/০৩/২০১৭ ৮:১৬ এএম , আপডেট: ০৫/০৩/২০১৭ ৮:১৬ এএম

প্রেস বিজ্ঞপ্তি
প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় ‘সাহিত্য সংসদে’র সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন কক্সবাজারের কৃতি সন্তান, তরুণ কবি ও সাহিহিত্যক সাদমান সাকিল। সাকিল ঢাবি’র রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের ছাত্র।

গতকাল বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন প্রাঙ্গনে সাহিত্যমনা শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত হয় এই ‘সাহিত্য সংসদ’। এতে সংগঠনের সভাপতি নির্বাচিত হয়েছেন মার্কেটিং বিভাগের শিক্ষার্থী তরুণ কবি ও উপন্যাসিক আরিয়াণ অপূর্ব দাস।

নবনির্বাচিত সাধারণ সম্পাদক সাদমান সাকিল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সাহিত্যজগতের আঁতুড়ঘর। বর্তমানে এখানকার অনেক শিক্ষার্থী লেখালেখি করলেও লেখকদের কোনো অভিন্ন প্লাটফর্ম ছিল না ক্যাম্পাসে। ক্যাম্পাসের লেখকদের একই প্লাটফর্মে নিয়ে আসার উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়েছে এই সংগঠন। সাকিল তার প্রতিক্রিয়া বলেন, ‘আমি অনেক প্রফুল্লিত’। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীক এই সাহিত্য সংগঠন।

অতিশীঘ্রই ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ ‘একুশ’ নামের একটি ত্রৈমাসিক সাহিত্যপত্রিকা প্রকাশ করবে বলেও জানান এই সম্ভাবনাময় তরুণ সাহিত্যিক।

সংগঠনের সভাপতি আরিয়ান অপূর্ব দাসের সাথে কথা বলে জানা যায় ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে আন্তঃ বিশ্ববিদ্যালয় সাহিত্য উৎসবের আয়োজন করবে ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ। গেল অমর একুশে গ্রন্থমেলায় এই সংগঠনের সদস্যদের লেখা একটি কবিতা সংকলন বের হয়েছে।

উল্লেখ, সাদমান সাকিল কক্সবাজার সদরের ইসলাপুরের বাসিন্দা রমজান আলী ও মনোয়ারা বেগম পাখির প্রথম সন্তান। কক্সবাজার সরকারি কলেজ ও কিশলয় আদর্শ শিক্ষা নিকেতনের প্রাক্তন ছাত্র।

পাঠকের মতামত

মিয়ানমারে সংঘাত/টেকনাফ সীমান্ত দিয়ে ঢুকল আরও ৯ বিজিপি সদস্য

মিয়ানমারের রাখাইনে সংঘাতময় পরিস্থিতিতে কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী ...