ষাঁড় নেই, মেয়েদের দিয়ে চাষ, কৃষককে ট্রাক্টর দিলেন সোনু

ট্রাক্টর কেনার পয়সা তো নেই-ই। ষাঁড় ভাড়া নিয়ে যে জমি চাষ করবেন, সে সামর্থ্যও নেই। উপায়হীন হয়ে গরিব বাবা তাঁর দুই মেয়েকে দিয়ে লাঙল টানাচ্ছেন। এমন মর্মান্তিক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর সেই গরিব চাষির পাশে দাঁড়ালেন বলিউড অভিনেতা সোনু সুদ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকে নিজেকে যেন নতুন করে চিনিয়েছেন সোনু সুদ। আটকেপড়া অভিবাসী, বন্যাদুর্গত মানুষ, করোনাযোদ্ধা ও অভাবী মানুষকে নিজের সাধ্যানুযায়ী সাহায্য করে উঠে এসেছেন পাদপ্রদীপের আলোয়।

সম্প্রতি মেয়েদের দিয়ে লাঙল টানানোর করুণ একটি ভিডিও টুইট করেন এক ব্যক্তি। আর সেটি নজরে পড়ে সোনু সুদের। বিষয়টি জানার পরই গরিব ওই কৃষককে সাহায্যের জন্য এগিয়ে আসেন সোনু সুদ।

ভারতের সংবাদমাধ্যম জি নিউজের খবরে বলা হয়েছে, যে টুইটার ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করেছেন, তিনি লিখেছেন, ভিডিওটি অন্ধ্রপ্রদেশের মদনাপাল্লে এলাকার। করোনা মহামারির এ সময়ে এই টমেটো চাষির অনেক ক্ষতি হয়েছে। চাষের জন্য ষাঁড় ভাড়া করার পয়সা নেই। অগত্যা মেয়েদের দিয়ে লাঙল দেওয়াচ্ছেন।

ভিডিওটি দেখে ওই কৃষক পরিবারের জন্য ত্রাতা হয়ে উঠলেন সোনু সুদ। পাল্টা টুইটে গতকাল সোনু লেখেন, ‘দুটো ষাঁড় নয়, ওই পরিবারের একটা ট্রাক্টরের প্রয়োজন। আমি একটা পাঠাচ্ছি। সন্ধ্যার মধ্যেই পৌঁছে যাবে।’

সোনুর এভাবে গরিব মানুষের পাশে থাকার উদ্যোগ দেখে অভিভূত নেটিজেনরা। একজন লিখেছেন, ‘ঈশ্বর আপনার ভালো কাজের সাক্ষী থাকছেন, আমি তো ভেবেছিলাম, আপনি আমার মতোই গরিব মানুষগুলোকে এড়িয়ে চলবেন।’ আরেক নেটিজেন লিখেছেন, ‘সত্যিই প্রশংসনীয়। যদি দেশের বাকি মানুষও ধর্ম না দেখে মানুষের পাশে দাঁড়ানোর কথা ভাবত, তাহলে ভালো হতো।’

কদিন আগে হিমাচল প্রদেশের দরিদ্র ব্যক্তি কুলদীপ কুমার সন্তানদের অনলাইন ক্লাস চালাতে স্মার্টফোন কেনার জন্য নিজের গরু বিক্রি করে দেন। আর এমন মর্মান্তিক খবর চোখ এড়ায়নি সোনুর। তিনি ওই পিতাকে সাহায্য করার ইচ্ছের কথা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লেখেন, ‘আসুন, এ মানুষটিকে গরু ফিরিয়ে দিই। কেউ দয়া করে কি তাঁর বিস্তারিত পাঠাতে পারবেন?’ পরে কুলদীপের অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করেন সোনু।

এর আগে ভারতের বিভিন্ন খাতে কর্মরতদের জন্য সঠিক কাজ খুঁজে দিতে সহায়তার জন্য একটি অ্যাপ চালু করেন সোনু সুদ। করোনা মহামারির শুরু থেকে বিভিন্নভাবে অসহায়দের পাশে দাঁড়াচ্ছেন এ অভিনেতা। সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন অঙ্গনের তারকারাও তাঁকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

ইউটিউব সাবস্ক্রাইব করুন