রোহিঙ্গা সহায়তাকারীদের জন্য নতুন ভিসা ক্যাটাগরি

টরন্টো, কানাডা থেকে: বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তায় কাজ করতে আসা বিদেশি নাগরিকদের ভিসা জটিলতা নিরসনে নতুন ক্যাটাগরি করার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১১ জুন) সকালে হোটেল রিটজ-কার্লটনে কানাডার মিয়ানমার বিষয়ক দূত বব রের সঙ্গে সাক্ষাতের সময় তিনি একথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সংবাদ সম্মেলনের মাধ্যেমে বিষয়টি জানান।

ইহসানুল করিম জানান, রোহিঙ্গাদের সহায়তায় কাজ করতে যাওয়া বিদেশি নাগরিকদের ভিসা জটিলতার প্রসঙ্গ তুলে ‘ভিসা স্ট্যাটাস জটিলতা সমাধানে তাদের জন্য নতুন ভিসা ক্যাটাগরি করার’ কথা বলেছেন প্রধানমন্ত্রী।

বিপুল সংখ্যক রোহিঙ্গা উদ্বাস্তুকে বাংলাদেশে আশ্রয় দেয়া বিরাট চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করেন বব রে।

বিভিন্ন সংস্থাকে সঙ্গে নিয়ে রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেওয়ার বিষয়টি বব রের সঙ্গে সাক্ষাৎকালে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আসন্ন বর্ষা মৌসুমে রোহিঙ্গা শরণার্থীদের কষ্টকর অবস্থা থেকে বাঁচাতে সরকারের প্রস্তুতির কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

এরপর সাসকাচোয়ান প্রদেশের উপ প্রধানমন্ত্রী জেরেমি হ্যারিসন বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

এসময় দুই দেশের ব্যবসা-বাণিজ্যের বিষয়ে আলোচনা হয় বলে জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব।

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান জেরেমি হ্যারিসন।

সব শেষে কমার্শিয়াল কো-অপারেশন অব কানাডার প্রেসিডেন্ট মার্টিন জাবলোকির নেতৃত্বে একটি ব্যবসায়ী প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

জাবলোকি পরিবেশবান্ধব প্রযুক্তিতে কানাডার অভিজ্ঞতা কাজে লাগানোর কথা বলেন।

এই তিন সাক্ষাৎপর্বে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, মুখ্য সচিব মো. নজিবুর রহমান, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং বিডার চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।