রোহিঙ্গাদের নিয়ে পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্র ‘জন্মভূমি’

ডেস্ক নিউজ- রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে প্রামাণ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্যের ছবি নির্মিত হয়েছে। এবার নির্মিত হচ্ছে রোহিঙ্গাদের নিয়ে পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্র। ছবির নাম ‘জন্মভূমি’। ছবিটি নির্মাণ করছেন প্রসূন রহমান।

ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান। তাঁর বিপরীতে মডেল হয়েছেন মডেল সায়রা জাহান। ছবির গল্পে দেখা যাবে, রওনক ও সায়রা দুজনই রোহিঙ্গা।

বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেডের ব্যানারে ছবিটি নির্মিত হচ্ছে। আগস্টের শেষে ছবিটি মুক্তি পেতে পারে বলে জানিয়েছেন পরিচালক প্রসূন রহমান। ছবির শুটিং সম্প্রতি কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে হয়েছে।

ছবিতে প্রেম ও মানবতার গল্প আছে বলে জানিয়েছেন অভিনেতা রওনক হাসান। ছবির গল্পে দেখা যাবে, রোহিঙ্গা ক্যাম্পে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেন রওনক হাসান। তিনি বাংলাদেশে প্রায় ১০ বছর আগেই মিয়ানমার থেকে পালিয়ে আসেন। সায়রার সঙ্গে তাঁর পরিচয় রাহিঙ্গা ক্যাম্পে।

ছবিটি সম্পর্কে পরিচালক প্রসূন রহমান বলেন, ‘ছবির গল্পে মানবতা আছে। একজন রোহিঙ্গা প্রেগনেন্ট মেয়ের গল্প আছে ছবিতে।রোহিঙ্গাদের নিয়ে অনেক প্রামাণ্যচিত্র হয়েছে। আমি চেয়েছিলাম রোহিঙ্গাদের নিয়ে গভীর কিছু চিন্তা করতে। তাই ছবিটি নির্মাণ করেছি।’

এদিকে, রওনক হাসান অভিনয়ের পাশাপাশি নাটক পরিচালনা করছেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উপলক্ষে একটি নাটক নির্মাণ করেছেন তিনি। নাটকের নাম ‘নিশীথে’। নাটকটিতে অভিনয় করেছেন তিনি নিজেই। এ ছাড়া অভিনয় করেছেন অপি করিম, জিয়াউল হাসান কিসলু, নমিরা, সোনিয়া, মহিবুল হাসান সুমন, জগন্ময় পাল প্রমুখ।