মুস্তাফিজের ১০ ধাপ উন্নতি, পাঁচ ধাপ নেমেছেন তামিম

বাজেভাবে টেস্ট হেরে একটি রেটিং পয়েন্টও কমলো টাইগারদের। ঢাকা টেস্ট ড্র করতে পারলেই র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো আট নম্বরে চলে যেতে পারতো বাংলাদেশ।

আইসিসির অফিসিয়াল পেইজের রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে ৭১ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের পেছনেই পরে রইল।

অন্যদিকে সর্বশেষ এই টেস্ট সিরিজ জিতে শ্রীলংকা একটি পয়েন্ট বাড়িয়ে এখন ৯৪ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ের ৬ নম্বরে অবস্থান করছে।

দুই ইনিংসে মাত্র ৬ রান করায় টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ৫ ধাপ অবনমন হয়েছে তামিম ইকাবালের। ২১ নম্বর থেকে ২৬ নম্বরে এখন অবস্থান করছেন তামিম। তার সঙ্গে মুশফিকের র‌্যাংকিংও নেমে গেছে তিন ধাপ, চট্টগ্রাম টেস্টের পর যে ছিলেন ২৫ নম্বরে সেই মুশফিক এখন ২৮ নম্বরে।

চট্টগ্রাম টেস্টের নায়ক মুমিনুলের র‌্যাংকিংও নেমেছে তিন ধাপ। ২৭ থেকে এখন তিনি ৩০ নম্বরে। প্রথম ইনিংসে ০ রানের পর দ্বিতীয় ইনিংসে ৩৩ করেছিলেন মুমিনুল। মাহমুদুল্লাহ রিয়াদ অবশ্য তার ৫৪ তম স্থানটি ধরে রেখেছেন। তবে সাব্বিরের অবস্থা ভীষন খারাপ, ১৭ ধাপ নেমে তিনি এখন অবস্থান করছেন ১০৪ নম্বরে !

ঢাকা টেস্টে ব্যাটসম্যানদের ব্যার্থতার মাঝে বোলররা দারুণ কিছু সাফল্য পেয়েছে। এর প্রভাবে র‌্যাংকিংয়ে মুস্তাফিজ দশ ধাপ এগিয়ে এখন ৪৯ তম অবস্থানে রয়েছেন। দুই ধাপ এগিয়ে তাইজুল এখন তাইজুল ক্যারিয়ার সেরা ৩৪ নম্বর অবস্থানে রয়েছেন। প্রায় চার বছর পর টেস্টে ফিরে আব্দুর রাজ্জাকও একশোর মধ্যে এখন ৯৫ তম অবস্থানে রয়েছেন।