মিয়ানমারে আরও ৩ সাংবাদিক গ্রেফতার

ঢাকা: মিয়ানমারে আরও তিন সাংবাদিককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।
ইয়াঙ্গুন সরকারের আর্থিক ব্যবস্থাপনার বিভিন্ন অনিয়ম নিয়ে অং সান সুচির একজন আস্থাভাজনকে জড়িয়ে সংবাদ প্রকাশের জের ধরে তাদের আটক করা হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।
গ্রেফতারকৃতরা হলেন- ইলেভেন মিডিয়ার নির্বাহী সম্পাদক কিয়াও জাউ লিন ও নায়ি মিন এবং প্রধান প্রতিবেদক ফিও ওয়াই উইন।
কারাগারে পাঠানোর আগে আটক সাংবাদিকদের বুধবার সকালে হাতকড়া পরিয়ে আদালতে হাজির করানো হয়।
আসামিপক্ষের আইনজীবী কি মিইন্থ বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ইয়াঙ্গুনের মুখ্যমন্ত্রী ফিয়াও মিন থেইন পরিচালিত শহরের বাস চলাচলে অর্থায়নে অনিয়ম নিয়ে সোমবার ইলেভেন মিডিয়ায় একটি প্রবন্ধ প্রকাশিত হয়। এর জের ধরে তাদের গ্রেফতার করা হয়েছে।
‘মিন থেইন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সুচির আস্থাভাজন বলে পরিচিত। আটকদের বিরুদ্ধে ৫০৫(বি) ধারায় মামলায় হওয়ায় বুধবার সকালে তাদের ইনসেইন কারাগারে পাঠানো হয়েছে।’
দেশটির আইন অনুযায়ী, আদালতে যদি এটি প্রমাণিত হয় যে, জনগণের মধ্যে ভয় কিংবা আতঙ্ক ছড়ানোর উদ্দেশ্যে প্রবন্ধটি প্রকাশ করা হয়েছিল, তাহলে গ্রেফতারদের সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড ও সঙ্গে জরিমানা হতে পারে।
এর আগে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর নির্যাতনের ঘটনার অনুসন্ধান করতে গিয়ে রাষ্ট্রীয় গোপন নথি সংগ্রহের অভিযোগে রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন এবং কিওয়া সো উকে গত বছরের ডিসেম্বর মাসে গ্রেফতার করে মিয়ানমার।
তারা দু’জনই মিয়ানমারের নাগরিক। গত ২ সেপ্টেম্বর ওই মামলায় দুই সাংবাদিককে ৭ বছরের কারাদণ্ডে দেয়া হয়।