মিয়ানমারের ৪২৫ পেজ বন্ধ করল ফেসবুক

ডেস্ক রিপোর্ট::
রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য প্রদান করায় মিয়ানমারের ৪২৫টি পেজ ও বেশ কিছু অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক। এছাড়া বেশ কিছু গ্রুপও বন্ধ করেছে ফেসবুক।

ফেসবুক জানায়, এসব অ্যাকাউন্ট ও পেজগুলো মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গেও সম্পৃক্ত ছিল।
এবার তৃতীয়বারের মতো মিয়ানমার থেকে পরিচালিত বিভিন্ন পেজ ও অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিল ফেসবুক। এর আগে গত আগস্ট ও অক্টোবরেও রোহিঙ্গাবিরোধী বিদ্বেষ ছড়ানোর দায়ে অনেক অ্যাকাউন্ট ও পেজ ডিলিট করে দেওয়া হয়েছিল। এর মধ্যে মিয়ানমার সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাং ছাড়াও আরও ২০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করা হয়।

মানবাধিকার সংস্থাগুলো দীর্ঘদিন ধরেই জানাচ্ছিল, ফেসবুক ব্যবহার করে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য দ্রুত ছড়িয়ে পড়ছে।

বিষয়টি নিশ্চিত করে বুধবার এক বিবৃতিতে ফেসবুকের পক্ষে থেকে জানানো হয়েছে, মিয়ানমারে ৪২৫টি পেজ, ১৭টি গ্রুপ, ১৩৫টি অ্যাকাউন্ট এবং ১৫টি ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এগুলো স্বতন্ত্র খবর, বিনোদন, রূপচর্চা ও লাইফস্টাইলের আদলে পরিচালিত হচ্ছিল। কিন্তু বাস্তবে এসব পেজের সঙ্গে সেনাবাহিনীর যোগসাজশ রয়েছে অথবা ইতিপূর্বে বন্ধ করে দেওয়া হয়েছে এমন পেজের নতুন সংস্করণ হিসেবে কাজ চলছিল।

ad