মক্কা ও মদীনার দুই পবিত্র মসজিদে ২০০ এর বেশি নারীর নিয়োগ

সৌদি সমাজে নারীদের উপস্থিতি বাড়ানোর উদ্যেগ নেওয়া হয়েছে। আরব নিউজ জানায়, মক্কা ও মদীনার দুই পবিত্র মসজিদের বিভিন্ন দায়িত্বে ২০০ জনেরও বেশি নারীকে নিয়োগ দেওয়া হয়েছে।

রিয়াদ আন্তর্জাতিক বইমেলার শেষদিনে হারামাইন প্যাভিলিয়ন পরিদর্শনের সময় মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম এবং দুই পবিত্র মসজিদের দেখাশোনার দায়িত্বে থাকা দ্য জেনারেল প্রেসিডেন্সি অফ হারামাইনের সভাপতি ড. আব্দুর রহমান আল-সুদাইস গত রবিবার স্থানীয়দের সঙ্গে আলাপকালে এই খবর জানান

তিনি বলেন, সৌদি রাজ্যে নারীরা যারা ডক্টরেট এবং মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন তাদের জন্য আলাদা সুযোগ করে দেওয়া হয়েছে। নারীদের ক্ষমতায়ন এবং তরুণদের উৎসাহিত করতে সৌদি ভিশন ২০৩০ অর্জন করতে আমরা নেতাদের পাশে আছি যেটা বিশ্বের কাছে তুলে ধরা গণমাধ্যমের দায়িত্ব।

গত আগস্ট মাসে, আল-সুদাইস ড. আল-আনাউদ আল-আবাউদ এবং ড. ফাতিমা আল-রাশাউদকে তার অফিসে সহকারী হিসেবে নিয়োগ করেন। এছাড়া সংগঠনের বিভিন্ন সিনিয়র পদেও অনেক নারীকে নিয়োগ দেওয়া হয়।

হারামাইন প্যাভিলিয়ন পরিদর্শনের সময় ড. আব্দুর রহমান আল-সুদাইস মসজিদের বিভিন্ন বিষয় পরিচালনায় নারীদের ভূমিকা ও অংশগ্রহণ নিয়েও কথা বলেন।

তিনি বলেন, সৌদি রাজতন্ত্র প্রতিষ্ঠায় নারীরা ঐতিহাসিক ভূমিকা পালন করেছেন। সৌদি রাজতন্ত্র ভিশন ২০৩০ এর মাধ্যমে ইসলামী মূল্যবোধ এবং নারীদের ক্ষমতায়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

গত আগস্টে আল-সুদাইস ড. আল-আনাউদ আল-আবাউদ এবং ড. ফাতিমা আল-রাশাউদকে তার অফিস সহকারী হিসেবে নিয়োগ দেন। এছাড়া সংগঠনের বিভিন্ন সিনিয়র পদেও নারীদের নিয়োগ দেওয়া হয়।

ইউটিউব সাবস্ক্রাইব করুন