ভারতের রাস্তায় গাড়ির নীচে ফ্রান্সের প্রেসিডেন্টের ছবি!

ভারতের মুম্বাইয়ের ব্যস্ত রাস্তায় সেঁটে দেওয়া হয়েছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সারি সারি ছবি। তার উপর দিয়ে চলে যাচ্ছে গাড়ির চাকা আর হেঁটে যাচ্ছেন পথচারীরা।

দক্ষিণ মুম্বইয়ের জে জে ফ্লাইওভারের নীচে মহম্মদ আলি রোড এবং ভেন্ডি বাজার এলাকায় উদ্দেশ্য প্রণোদিত ভাবেই ফরাসি প্রেসিডেন্টের ছবি দেওয়া পোস্টার রাস্তায় সাঁটা হয়েছিল বলে জানিয়েছে মুম্বাই পুলিশ।

মুম্বাই পুলিশের মুখপাত্র এস চৈতন্য শুক্রবার বলেন, ‘খবর পেয়ে পুলিশ গিয়ে পোস্টারগুলি সরিয়ে ফেলেছে।’

প্রাথমিকভাবে পুলিশ মনে করছে, ধর্মীয় ব্যঙ্গচিত্র বিতর্কের জেরে ফ্রান্সে মুসলিম জঙ্গি গোষ্ঠীদের ধারাবাহিক হামলার প্রতি সমর্থন জানাতেই এই কাজ করা হয়েছে। তবে ওই ঘটনায় কোনও মামলা দায়ের হয়েছে কি না, মুম্বাই পুলিশ নির্দিষ্টভাবে তা জানায়নি।

ওইসব পোস্টার বিষয়ে বিজেপি মুখপাত্র সাম্বিত পাত্র ঘটনার ভিডিও পোস্ট করে টুইটারে লিখেছেন, ‘মহারাষ্ট্র সরকার এ কী হচ্ছে? গোটা ভারত আজ ফ্রান্সের পাশে। জিহাদি হামলার বিরুদ্ধে ফ্রান্স যে লড়াই চালাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাতে সঙ্গী হওয়ার কথা জানিয়ে দিয়েছেন। তবে কেন ফরাসি প্রেসিডেন্টের এই অবমাননা?’

महाराष्ट्र सरकार,
ये आपके सरकार के राज में क्या हो रहा है?
भारत आज France के साथ खड़ी है ..जो जिहाद फ़्रान्स में हो रहा है,उस आतंकवाद के ख़िलाफ़ हिंदुस्तान के PM ने फ़्रान्स के साथ मिल कर लड़ने की प्रतिज्ञा की है।
फिर मुंबई की सड़कों पर फ़्रान्स के राष्ट्राध्यक्ष का अपमान क्यों? pic.twitter.com/kb7PCCEY4S

— Sambit Patra (@sambitswaraj) October 30, 2020
বৃহস্পতিবার ফ্রান্সের নিসে ঐতিহাসিক নতরদাম গির্জায় এক মহিলার গলা কেটে খুন করা হয়েছে। ধারাল অস্ত্রের আঘাতে নিহত হয় আরও ২ জন। এর দু’সপ্তাহ আগে প্যারিসের কাছে কনফ্লান্স-সেন্ট-অনরিন এলাকায় শিক্ষককে গলা কেটে খুন করে এক চেচেন মুসলিম জঙ্গি।

ধর্মীয় ব্যঙ্গচিত্র ছেপে ২০১৫ সালে ভয়াবহ জঙ্গি হামলার শিকার হয়েছিল ফরাসি ব্যঙ্গপত্রিকা শার্লি এবদো। সেই ঘটনা নিয়ে ছাত্রদের পড়াতে গিয়ে খুন হন ওই স্কুলশিক্ষক।

Loading...
ইউটিউব সাবস্ক্রাইব করুন