ব্রিটেনে জনপ্রিয় নামের তালিকায় ‘মুহাম্মদ’

ব্রিটেনজুড়ে জনপ্রিয় নামের তালিকা প্রকাশ করা হয়েছে। ২০২০ সালে ব্রিটেনে ছেলে শিশুদের সবচেয়ে জনপ্রিয় নামের তালিকায় এবারও স্থান করে নিয়েছে মুহাম্মদ। বিবিসি ও আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

যুক্তরাজ্যের ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স অফিস সোমবার (১৮ অক্টোবর) এই তথ্য প্রকাশ করেছে। ওই তথ্য অনুযায়ী, ২০২০ সালে দেশটিতে ছেলে শিশুদের জন্য পঞ্চম জনপ্রিয় নাম ছিল মুহাম্মদ।

যুক্তরাজ্যে মোহাম্মেদ ও মোহাম্মদ ছেলে শিশুদের ১০০ জনপ্রিয় নামের তালিকায় রয়েছে। তালিকায় এই দুটি নামের অবস্থান যথাক্রমে ৩২ ও ৭৪। এই দুটি নামেরই বানান মুহাম্মদ নামের কাছাকাছি।

মুসলিম, ইহুদি ও খ্রিস্টানদের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তি হচ্ছে নুহ। ব্রিটিশ ছেলে শিশুদের জনপ্রিয় নামের তালিকায় এটির অবস্থান চতুর্থ।

এছাড়া ব্রিটিশ শিশুদের জনপ্রিয় ১০০ নামের তালিকায় রয়েছেন ইসলামের আরও দুইজন নবী ইব্রাহিম এবং ইউসুফ। এই নামগুলো ১৯৯৬ সাল থেকে ধারাবাহিকভাবে জনপ্রিয়তা অর্জন করেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলিমরা মুহাম্মদ নামকে ইংরেজিতে ভিন্ন ভিন্নভাবে উচ্চারণ করে থাকে। তবে সবার লক্ষ্যই ইসলামের শ্রেষ্ঠ নবী মুহাম্মদ (সা.) কে অনুসরণ করে সন্তানের নামকরণ করা।

বানান ও উচ্চারণ ভিন্ন হলেও সবার লক্ষ্য একই। প্রসঙ্গত, ব্রিটেনে ছেলে শিশুদের জনপ্রিয় নামের তালিকায় শীর্ষে রয়েছে অলিভার, জর্জ ও আর্থার। আর মেয়ে শিশুদের জনপ্রিয় তিনটি নাম হচ্ছে অলিভিয়া, অ্যামেলিয়া ও ইসলা।

ইউটিউব সাবস্ক্রাইব করুন