ব্রিগেডিয়ার জেনারেল হলেন কক্সবাজারের কৃতি সন্তান মিজানুর রহমান

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী ::
কুতুবদিয়ার কৃতিসন্তান মিজানুর রহমান বাংলাদেশ সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে পদোন্নতি পেয়েছেন। কর্নেল পদ হতে ব্রিগেডিয়ার জেনারেল পদে পদোন্নতি পেয়ে মিজানুর রহমান রোববার ১০ জানুয়ারি হতে মিরপুর ক্যান্টনম্যান্টের ন্যাশনাল ডিফেন্স কোর্সে (এনডিসি) ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে যোগদান করছেন। এরআগে মিজানুর রহমান সিলেট ১৭, পদাতিক ডিভিশনে কর্নেল স্টাফ হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন।

কক্সবাজারবাসীর গর্বের ধন মিজানুর রহমান ১৯৭৪ সালের ৩১ অক্টোবর কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলার দক্ষিণ ধুরুং এ জন্মগ্রহণ করেন। তাঁর গর্বিত পিতা জালাল আহমেদ চৌধুরী হচ্ছেন সাবেক ছাত্রনেতা, রাজনীতিবিদ, কুতুবদিয়ার দক্ষিণ ধুরুং ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান।

মিজানুর রহমান ১৯৯০ সালে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় হতে স্টার মার্কস নিয়ে এসএসসি ও ১৯৯২ সালে ঢাকা রেসিডেন্সিয়েল মডেল কলেজ হতে ৮২% নম্বর নিয়ে কৃতিত্বের সাথে এইচএসসি পাশ করেন।
এইচএসসি পাশের পর অসাধারণ মেধাবী মিজানুর রহমান জিডি পাইলট ও মেরিন একাডেমিতে এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং এ স্কলারশিপ নিয়ে ভর্তির যোগ্যতা অর্জন করলেও তাঁর পিতার স্বপ্ন বাস্তবায়নে ১৯৯৩ সালে বাংলাদেশ সেনাবাহিনীর বিএমএ লং কোর্স যোগদান করেন। ১৯৯৫ সালে সেকেন্ড লেফট্যানেন্ট হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীতে তিনি কমিশন প্রাপ্ত হন।

আত্মপ্রত্যয়ী মিজানুর রহমান দেশে-বিদেশ থেকে দক্ষতার সাথে সামরিক ও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে ডিগ্রী অর্জন করেন। তিনি মিরপুর স্টাফ কলেজ থেকে পিএসসি ছাড়াও মালেশিয়া আর্মড ফোর্সেস স্টাফ কলেজ থেকে কৃতিত্বের সাথে পিএসসি অর্জন করেন। দৃঢ় আত্মবিশ্বাসী মিজানুর রহমান মিরপুর এমআইএসটি থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ স্নাতক সম্পন্ন করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে গভর্মেন্ট ও রাজনীতি অনুষদ হতে এমফিল সম্পন্ন করেন। একই বিষয়ে পরে পিএইচডি সম্পন্ন করেন তিনি। তিনি দুইটি রেজিমেন্টে কমান্ডিং অফিসার হিসেবে কাজ করেছেন। কক্সবাজারবাসীর অহংকার মিজানুর রহমান ডিজিএফআই হেডকোয়ার্টার ও র‍্যাব হেডকোয়ার্টারে দায়িত্ব পালন করেছেন সফলতার সাথে।

অদম্য মনোবল সম্পন্ন ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান এর সহধর্মিণী রুস্তমা চৌধুরী একজন আইনজীবী। এডভোকেট রুস্তমা চৌধুরী বাংলাদেশ জুডিশিয়াল এডমিনিস্ট্রেশনে এসিস্ট্যান্ট ডিরেক্টর হিসেবে কর্মরত ছিলেন ও বর্তমানে তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের খন্ডকালীন শিক্ষকতায় জড়িত আছেন। ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান ও এডভোকেট রুস্তমা চৌধুরী দম্পতি সপ্তম শ্রেণীতে পড়ুয়া নামিরাহ রহমান নামক এক কন্যা সন্তানের জনক ও জননী।

এদিকে কক্সবাজারের কৃতিসন্তান কর্ণেল মিজানুর রহমান ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে পদোন্নতি পাওয়ায় ঢাকাস্থ কক্সবাজার সমিতি প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন।

Loading...
ইউটিউব সাবস্ক্রাইব করুন