বিয়ের আগে যে বিষয়গুলো আলাপ জরুরী

অনলাইন ডেস্ক::
বিয়ে জীবনের একটা গুরুত্বপূর্ণ বিষয়। সামাজিক এ বন্ধনের মাধ্যমে দুইজন মানুষ বাকী জীবন একজন আরেকজনের সঙ্গী হয়ে থাকার জন্য অঙ্গীকারবদ্ধ হন।

বিয়ে নিয়ে সবার কত ধরনের পরিকল্পনাই না থাকে।নিমন্ত্রণ, খাবার আয়োজন, ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়ে বর-কনের পরিবারে থাকে নানা আয়োজন। তবে বিয়ে যেহেতু সারাজীবনের ব্যাপার তাই যার সঙ্গে আপনি জীবন কাটাতে যাচ্ছেন বিয়ের আগে তার সঙ্গে কিছু বিষয় আলাপ করা জরুরী। তাহলে নতুন জীবনে ভুল বোঝাবুঝির আশঙ্কা কম হবে।

যেমন-

১. সঙ্গীর আর্থিক অবস্থা কেমন সেটা জানা উচিত। যদিও একজনের বেতন বা আয় জিজ্ঞেস করাটা অনুচিত তারপরও বিয়ের আগে এই বিষয়গুলো পরিষ্কার হওয়া উচিত। কারণ আপনার সঙ্গী সংসারে কি পরিমাণ খরচ পরিচালনা করতে পারবেন সেটা আপনার জানা উচিত। দুইজনের কারও কোন ধরনের ঋণ কিংবা ব্যাংক লোন আছে কিনা সেটাও সঙ্গীর সঙ্গে খোলাখুলি আলাপ করুন। এ বিষয়গুলো আগে থেকে আলোচনা করলে দুজন দুজনকে সাহায্য করতে পারবেন।

২. পরিবার পরিকল্পনার বিষয়টিও বিয়ের আগে আলোচনা করা উচিত। আপনারা ঠিক কতদিন পর বাচ্চা নেবেন এটা আগে থেকে আলোচনা করতে পারেন।কারণ ক্যারিয়ার নিয়ে প্রত্যেকেরই নিজস্ব কিছু ভাবনা থাকে । এ কারণে এ বিষয়টাও আলোচনা করা জরুরী।

৩. আপনি ঠিক কোন ধরনের মানসিকতার কিংবা সঙ্গীর কাছে আপনার প্রত্যাশা কি সেটা হবু জীবনসঙ্গীকে জানানো উচিত। দুজনে আলাদা থাকবেন, না পরিবারের সবার সঙ্গে থাকবেন, এই বিষয়গুলোও সঙ্গীর সামনে স্পষ্ট করা দরকার। তা না হলে এটা ভবিষ্যৎ জীবনে সমস্যা তৈরি করতে পারে। সূত্র : হিন্দুস্তান টাইমস

ad