বিপিএলে একই দলে মুশফিক ও আশরাফুল

ক্রীড়া ডেস্ক, উখিয়া নিউজ : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর বসছে আগামী বছরের জানুয়ারিতে। আজ রোববার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট চলছে। রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে ড্রাফট সিস্টেমে পর্যায়ক্রমে বিভিন্ন ক্যাটাগরির ক্রিকেটার দলে টানার সুযোগ পাবে ফ্র্যাঞ্চাইজিগুলো।

চার জন করে ক্রিকেটার আগের মৌসুম থেকেই ধরে রেখেছে বিপিএলের দলগুলো। এ ছাড়া এই চার জনের বাইরে থেকে আরও দুজন করে বিদেশি খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করে রেখেছেন তারা।
এবারের আসরের চিটাগং ভাইকিংসের আইকন খেলোয়াড় হিসেবে খেলবেন মুশফিকুর রহিম। আর এই দলেই ডাক পেয়েছেন মোহাম্মদ আশরাফুল। দীর্ঘ পাঁচ বছর পর বিপিএলে ফিরছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। টি-টোয়েন্টির এই টুর্নামেন্টে বাজিকরদের চক্রান্তের চক্রে নিজেকে জড়িয়ে সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ ছিলেন তিনি। চলতি বছরের আগস্টে ফের ২২ গজে ফেরেন ডান-হাতি এই ব্যাটসম্যান।

ad

বিপিএল কর্তৃপক্ষ জানিয়েছে, এ-প্লাস থেকে এফ ক্যাটাগরি পর্যন্ত প্রায় ১৮৬ জন দেশি খেলোয়াড় ও ৩৭৫ জন বিদেশি ক্রিকেটারকে ড্রাফটে তোলা হবে।
বিদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি নাম এসেছে ইংল্যান্ড থেকে। ইংলিশদের পর আগ্রহীদের তালিকায় রয়েছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা।

প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে অন্তত ১০ জন দেশি খেলোয়াড় নিতে হবে। চাইলে সর্বোচ্চ ১২ জন নিতে পারেন তারা। তবে বিদেশি খেলোয়াড় ৯ জনের বেশি নিতে পারবেন না।

সাতটি দলের অংশগ্রহণে আগামী জানুয়ারিতে মাঠে গড়াবে ঘরোয়া ক্রিকেটের এই জাকজমক টুর্নামেন্টটি। সাত দলের জন্য মোট সাতজন খেলোয়াড়কে আইকন করা হয়েছে।
রংপুর রাইডার্সের আইকন হিসেবে রয়েছেন মাশরাফি বিন মুর্তজা, ঢাকা ডায়নামাইটসের সাকিব আল হাসান, কুমিল্লা ভিক্টোরিয়ানসের আইকন তামিম ইকবাল, খুলনা টাইটানসের মাহমুদুল্লাহ রিয়াদ, রাজশাহী কিংসের মুস্তাফিজুর রহমান এবং সিলেট সিক্সার্সের আইকন লিটন দাস।