বাইসাইকেলে হজ পালনে যাচ্ছেন বৃদ্ধ ফাইয়াজ!

ইসলাম ডেস্ক, ::
ভারতের দক্ষিণাংশে অবস্থিত তামিলনাড়ু দেশটির সবচেয়ে সুপরিচিত এবং গুরুত্বপূর্ণ রাজ্যের একটি। এ রাজ্যের আয়তন প্রায় ১,৩০, ০৫৮ বর্গ কিলোমিটার। রাজধানীর নাম চেন্নাই। যা পূর্বে মাদ্রাজ নামে পরিচিত ছিল।

তামিলনাড়ুর জনগণের বেশিরভাগই হিন্দু সম্প্রদায়ের। এর পরই মুসলিমদের অবস্থান। কিন্তু হিন্দু সম্প্রদায়ের তুলনায় তা নেহায়েতই কম, প্রায় ৭ শতাংশ। এ রাজ্যের প্রধান প্রধান শহরগুলোতে অনেক পুরনো মসজিদ রয়েছে।

তামিল এ রাজ্যের সবচেয়ে প্রচলিত কথ্য ভাষা হিসেবে পরিচিত। তবে তামিল মুসলিমরা নিজেদের মধ্যে উর্দূ ভাষায় কথা বলেন।

ভারতীয় রাজ্যগুলোর মধ্যে তামিলনাড়ুর সাক্ষরতার হার সর্বোচ্চ। চিকিৎসার জন্য তামিলনাড়ুকে প্রায় সবাই চেনে। এ ছাড়া প্রাকৃতিক সৌন্দর্য্যের জন্যও পর্যটকরা এখানে বেড়াতে আসে।

তামিলনাড়ুর প্রচুর মুসলিম মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কাজের জন্য গমন করেন। ১৯৩১ সালে তামিলনাড়ু রাজ্যে জন্ম নেওয়া এ পি জে আবদুল কালাম আজাদ ২০০২ সালে থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি পদে আসীন ছিলেন।

সেই তামিলনাড়ু থেকে এবার হজপালনের জন্য সৌদি আরব যাচ্ছেন ৩ হাজার ৭২৮ জন মুসলমান। এ রাজ্য থেকে এবারই সব চেয়ে বেশি সংখ্যক মুসলমান হজে যাচ্ছেন।

এবার ভারতের হজযাত্রীর মোট সংখ্যা ১ লাখ ৭৫ হাজার ২৫ জন। যা দেশটির স্বাধীনতার পর থেকে এযাবৎকালের সর্বোচ্চ।

রেকর্ডের এখানেই শেষ নয়, আরও বড় রেকর্ড হলো- মোট হজযাত্রীর ৪৭ শতাংশ নারী। অর্থাৎ এবার হজযাত্রায় রেকর্ড করছেন ভারতীয় মুসলিম নারীরাও।

এতসব রেকর্ডের ভিড়ে আরেকটি রেকর্ড করতে চলেছেন তামিলনাড়ুর এক স্কুল শিক্ষক।

৫২ বছর বয়সী ফাইয়াজ আহমেদ তামিলনাড়ুর বিনইয়াম্বাদি এলাকা থেকে বাইসাইকেলে হজ পালনের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন। তিনি পাকিস্তান ও ইরান হয়ে সৌদি যাবেন। এ জন্য তাকে সংশ্লিষ্ট দেশগুলোর ভিসা নিতে হবে।