বাংলাদেশকে মেয়াদোত্তীর্ণ ভিসাধারী ১২৮ জন রোহিঙ্গাকে ফেরত নিতে বলেছে সৌদি আরব

অনলাইন ডেস্ক::
বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রগুলো জানিয়েছে, তাদেরকে বর্তমানে আটক করে সৌদি আরবের জেলে রাখা হয়েছে। সূত্রগুলো আরও জানিয়েছে, এই বাংলাদেশী পাসপোর্টধারীদের ফেরত নেয়ার জন্য আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছে সৌদি আরব।

চিঠিতে বলা হয়েছে: “১২৮ জন বাংলাদেশী পাসপোর্ট নিয়ে উমরাহ করতে সৌদি আরবে আসে, কিন্তু তাদের ভিসার মেয়ার শেষ হওয়ার পরও তারা সৌদি আরব ছেড়ে যায়নি”।

পরে তাদেরকে আটক করার পর জানা যায় যে তারা রোহিঙ্গা এবং বাংলাদেশের শরণার্থী শিবির থেকে তারা এসেছে।

গত বছরের ১৫ নভেম্বর সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি পরিকল্পনা চালু করে – হোমল্যান্ড উইদাউট ইলিগ্যাল এক্সপ্যাট। মূলত ‘অবৈধ শ্রমিক অভিবাসীদের’ উপর নজরদারির জন্যেই এটা চালু করা হয়েছে।

যাদের ইকামা নেই বা মেয়াদ শেষ হয়ে গেছে, তাদের ধরার চেষ্টা করে সৌদি পুলিশ। আসল উদ্দেশ্য হলো এই ছায়া অর্থনীতির আকার কমিয়ে আনা এবং কর্মসংস্থানের ঘাটতি পূরণ করা। অর্থনীতিতে বৈচিত্র আনার জন্য সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সৌদি ভিশন ২০৩০ এর অংশ হিসেবে এ সব বাস্তবায়ন করা হচ্ছে।

বাংলাদেশী পাসপোর্টধারী রোহিঙ্গা

ad

২০১৭ সালের আগস্টে সামরিক বাহিনীর বর্বর অভিযান থেকে প্রাণ বাঁচাতে প্রতিবেশী মিয়ানমার থেকে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসংঘ, যুক্তরাষ্ট্রসহ আরও অনেকেই ওই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে বর্ণনা করেছে।

বাংলাদেশের দক্ষিণের কক্সবাজার জেলার শরণার্থী ক্যাম্পে থাকতে বাধ্য করা হয়েছে এই শরণার্থীদের। হাজার হাজার রোহিঙ্গা অবৈধভাবে বাংলাদেশী পাসপোর্ট নিয়ে বিদেশে কাজের জন্য পাড়ি জমিয়েছে।

বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম চলতি বছরের এপ্রিলে জানিয়েছিলেন যে, প্রায় দুই থেকে আড়াই লাখ রোহিঙ্গা বাংলাদেশী পাসপোর্ট নিয়ে বিদেশে গিয়েছে।

মন্ত্রী বলেন, “স্থানীয় ইউনিয়ন কাউন্সিল চেয়ারম্যান ও অন্যান্য স্থানীয় সরকারের অফিস থেকে ভুয়া কাগজপত্র ও ন্যাশনাল আইডি কার্ড (এনআইডি) সংগ্রহ করে এরা পাসপোর্ট নিয়েছে। এদের অনেকেই বাইরে সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে জড়িত”।

কক্সবাজারের পুলিশ ও জেলা প্রশাসন দেখতে পেয়েছে যে গত অক্টোবর থেকে ৩০০ জনের বেশি রোহিঙ্গা অবৈধভাবে পাসপোর্ট নিয়েছে। পুলিশ রেকর্ড অনুযায়ী চট্টগ্রামের দুজন পাসপোর্ট কর্মকর্তা এ রকম ২৫০টি ঘটনা পেয়েছেন যেখানে ভুয়া কাগজপত্র দিয়ে রোহিঙ্গারা এ বছর বাংলাদেশী পাসপোর্ট নেয়ার চেষ্টা করেছিল।

ফয়সাল মাহমুদ একজন ঢাকা-ভিত্তিক সাংবাদিক