বরফে ঢাকা সৌদির মরুভূমি

সম্প্রতি তুষার ও শিলাবৃষ্টির ফলে বরফে ঢেকে গেছে সৌদির মরুভূমি। মরুভূমির তপ্ত বালুর দেশ হিসেবে পরিচিত সৌদি আরবের এই নতুন রুপ একটি বিরল ঘটনা। স্থানীয়দের মধ্যে সৃষ্টি করেছে উত্তেজনার। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে পড়েছে বেশ কয়েকটি ছবি।

জানুয়ারির শুরু দিকে মদিনার দক্ষিণ-পশ্চিমে বদর গভর্নরেটের ছবি ধারণ করেছিলেন সৌদি ফটোগ্রাফার ওসামা আল-হারবি। ছবিতে দেখা যায়, স্থানীয়রা মরুভূমির এই নতুন রুপ উপভোগ করতে জড়ো হয়েছেন।

গত ১১ জানুয়ারি হাবরি সেই ছবিগুলো তুলেছিলেন। আল-হারবি সিএনএনকে জানান, বদর মরুভূমিতে এরকম তীব্র শীত অনুভূত হওয়ার ঘটনা আশ্চর্যজনক। তিনি এই ঘটনাকে “ঐতিহাসিক শিলাবৃষ্টি” হিসেবে বর্ণনা করেন। তিনি জানান, লোকজন দূর-দূরান্ত থেকে এই মনোরম দৃশ্য উপভোগ করতে ছুটে আসছেন।

দেশটির ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজি বিভাগ মদিনা অঞ্চলে বাতাস, ঘন তুষারপাত এবং শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল বলে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

এ সপ্তাহেও দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের তাবুক শহরে তুষারপাতের কারণে তীব্র শীত অনুভূত হয়। তাবুক শহরটি জর্ডান সীমান্তের কাছে অবস্থিত। ওই এলাকাগুলোতে আরও বেশ কয়েদিন ঠান্ডা আবহাওয়া বিরাজ করতে পারে বলে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

চলতি সপ্তাহে সৌদির উত্তর-পশ্চিম অঞ্চলে আবারও ভারি তুষারপাত হতে পারে বলে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউটিউব সাবস্ক্রাইব করুন