ফেসবুক ডেটিং সার্ভিস: যেসব সুবিধা পাবেন আপনি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বছরের পর বছর ধরে ফেসবুক তাদের ব্যবহারকারীদের বিভিন্ন নতুন নতুন ফিচার উপহার দেয়ার মাধ্যমে সব সময় কাছের একজন বন্ধু হওয়ার চেষ্টা করেছেন, সাহায্য করেছেন তাদের পুরোনো বন্ধুদের খুঁজে পেতে এবং নতুন বন্ধু তৈরিতে।

তবে বেশ কয়েক বছর পর, এখন ফেসবুক সম্ভবত তার ব্যবহারকারীদের বন্ধুর চেয়েও আরো বেশি ঘনিষ্ট কাউকে খুঁজে পেতে সাহায্য করতে যাচ্ছে। কারণ ফেসবুক এখন থেকে আপনাকে ‘সত্যিকারের ভালোবাসা’ খুঁজে পেতে সাহায্য করবে। এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি সম্প্রতি তাদের প্রথম এই ডেটিং ফিচারটি চালু করার ঘোষণা দেয় গত সপ্তাহের শুরুতে।

ফেসবুক তাদের এফ ৮ ডেভেলপার্স কনফারেন্সে এই নতুন ফিচারটির কথা ঘোষণা করে। চলুন এক নজরে দেখে নেয়া যাক ব্যবহারকারীদের জন্য কি কি সুবিধা থাকছে ফেসবুকের নতুন এই ফিচারে।

এই ফিচারটি ফেসবুকের অ্যাপেই ব্যবহার করা যাবে 
হ্যাঁ, এটি ফেসবুক থেকে নতুন আলাদা কোনো অ্যাপ নয়। এই ফিচারটি ফেসবুকের নিজস্ব অ্যাপেই থাকবে যাতে ব্যবহারকারীরা ফেসবুক ছেড়ে যেতে না পারে এবং এটি ব্যবহার করার জন্য তাদের ভিন্ন কোনো অ্যাপ খুলতে না হয়। এটি ফেসবুকে ব্যবহারকারীদের আরো বেশি সময় কাটানোকে উৎসাহিত করবে বলে ধারণা করা হচ্ছে।

কি কি সুবিধা মিলবে এই নতুন ফিচারে
ফেসবুকের নতুন এই ‘ডেটিং’ ফিচারটি মূলত যারা সিরিয়াস সম্পর্ক তৈরি করতে চান তাদের কথা ভেবেই তৈরি করা হয়েছে, যেমনটি এফ ৮ ডেভেলপার কনফারেন্সে কোম্পানিটির অধিকর্তারা উল্লেখ করেছেন। ‘ফেসবুকের এই সেবা হতে যাচ্ছে দীর্ঘস্থায়ী সত্যিকারের সম্পর্ক তৈরির অনন্য মাধ্যম, স্বল্প সময়ের শারীরিক সম্পর্কের (হুকআপ) জন্য এটা নয়’ ডেটিং সেবা সম্পর্কে এভাবেই ঘোষণা দেন ফেসবুকের কর্ণধার মার্ক জাকারবার্গ।

ফেসবুক ডেটিং ফিচার কিভাবে কাজ করবে?
সমস্ত ব্যবহারকারীদের এই ফিচারটি ব্যবহার করতে এতে তাদের নিজস্ব একটি প্রোফাইল তৈরি করতে হবে যা ফেসবুকের প্রধান অ্যাপে তৈরি প্রোফাইল থেকে আলাদা হবে। আপনি আপনার প্রোফাইলে ইমেজ, আগ্রহের বিষয় এবং আরো অনেক কিছু পোস্ট করতে পারবেন। ফেসবুক তখন আপনাকে আপনার আগ্রহ, ডেটিং এর ক্ষেত্রে পছন্দনীয় বিষয় এবং মিচুয়াল ফ্রেন্ডশিপ-এই বিষয়গুলোর ওপর ভিত্তি করে আপনাকে আপনার যোগ্য ম্যাচগুলো দেখাবে।

আপনার বন্ধু বান্ধব এবং পরিবার এর কতটুকু জানবে?
ফেসবুকের ঘোষণা অনুযায়ী, ডেটিং সেবা আপনার ফেসবুক প্রোফাইল থেকে আলাদা হবে। ফলে আপনার জন্য ফেসবুক ঠিক তেমন সম্ভাব্য সঙ্গী খুঁজে বের করবেন যাদের সঙ্গে পারস্পারিক পছন্দ, অপছন্দ, মিল এবং পারস্পরিক বন্ধুদের যোগাযোগ বা মিউচুয়াল ফ্রেন্ড থাকবে। তাই আপনার এই প্রোফাইল সম্পর্কে আপনার বন্ধুবান্ধব এবং পরিবার জানতে পারবে না।

কবে থেকে এটি ব্যবহার করা যাবে?
ফেসবুক এই সার্ভিসটি কবে থেকে ব্যবহারকারীদের জন্য অবমুক্ত করে দেয়া হবে সে বিষয়ে এখনও পর্যন্ত নির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা করেনি। যাহোক, তবে এটি নিশ্চিত যে এই ফিচারটি এই বছরের শেষ নাগাদ আসবে।

তথ্যসূত্র: গ্যাজেটস নাউ