ad

‘নিকট আত্মীয়ের রক্তগ্রহণ নয়’

নিকট আত্মীয়দের কাছে রক্তগ্রহণ না করার পরামর্শ দিয়ে আজগর আলী হাসপাতালের হেমাটলজি বিশেষজ্ঞ ড. প্রফেসর মনজুর মোরশেদ বলেন, নিকট আত্মীয়দের কাছ থেকে রক্তগ্রহণ করলে গ্রাফট ভার্সাস হোস্ট ডিজিজ নামে বিরল রোগ হতে পারে। এ রোগে আক্রান্ত রোগীর মৃত্যুর সম্ভাবনা ৮০-৯০ শতাংশ।

বৃহস্পতিবার ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। রক্ত পরিসঞ্চালন বাস্তব সমস্যা এবং প্রচলিত ভ্রান্ত ধারণা নিয়ে বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশন এবং প্লাটফর্মের যৌথ উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, মুগদা জেনারেল হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জান্নাতুল ফেরদৌস। সভাপতিত্ব করেন, বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশনের মহাসচিব ডা. মো. আবদুর রহিম।

ডা. মোর্শেদ বলেন, বাংলাদেশে মোট সংগ্রহীত রক্তের ৭০ ভাগ যেহেতু আত্মীয় পরিজনদের কাছ থেকে আসে। তাই দেশের অনেক মানুষেরই গ্রাফট ভার্সাস হোস্ট ডিজিজে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

ডা. জান্নাতুল ফেরদৌস বলেন, চিকিৎসক এবং রোগীরা মনে করেন রক্তদানের পর গরম রক্তই ফ্রেশ ব্লাড। কিন্তু এ ধারণা সম্পূর্ণ ভুল। রক্তদানের পর অন্তত ১১-১৪দিন পর্যন্ত রক্ত ফ্রেশ থাকে।

তিনি বলেন, রক্ত ন্যূনতম ২৪ ঘণ্টা ফ্রিজে থাকলে অনেক ব্যাকটেরিয়া, যেমন- সিফিলিস, নিষ্ক্রিয় হয়ে যায়। তাই ফ্রেশ ব্লাড পরিসঞ্চালন থেকে সব ডাক্তার এবং রোগীদের বিরত থাকার জন্য আহ্বান জানান তিনি।