নাইক্ষ্যংছড়িতে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

শামীম ইকবাল চৌধুরী,নাইক্ষ্যংছড়ি::

পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার”- এ প্রতিপাদ্যকে সামনে রেখে নাইক্ষ্যংছড়ি প্রশাসনের উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস-২০১৮ পালিত হয়েছে।

এ উপলক্ষ্যে গত বুধবার (১১জুলাই) সকাল ১০টায় উপজেলা প্রশাসনের কার্যালয়ের সামনে মুক্তমঞ্চ চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। সকাল সাড়ে ১০টায় প্রশাসনের টি,টি,সি,আই হলরুমে আয়োজিত অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি।

অনুষ্টানে এস,এ,সি,এম,ও সুরুত আলমের সঞ্চালনায় সভাপতিত্ব করেন পরিবার পরিকল্পনা কর্মকর্তা দ্বিতীয়ময় চাকমা, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাইক্ষ্যংছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সের টিএস ডাঃ মোঃ সেলিম, সদর ইউনিয়ন চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি তসলিম ইকবাল চৌধুরী, সাধারণ সম্পাদক মো: ইমরান মেম্বার, প্রেসক্লাব সভাপতি শামীম ইকবাল চৌধুরী, সূর্যের হাসি ক্লিনিক ম্যানেজার সরোয়ার্দী রাতুল, ইউ,এফ,পি,এ রিশু চৌধুরী, প্রেসক্লাব যুগ্ন সম্পাদক জাহাঙ্গীর আলম কাজল, দপ্তর সম্পাদক জয়নাল আবেদীন টুক্কু প্রমূখ।

ad

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নিবর্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি দিবসের প্রতিপাদ্যকে সময়োপযোগী উল্লেখ করে বলেন, বিশ্বায়নে জনসংখ্যা-চ্যালেঞ্জ ও পরিকল্পিত পরিবারের সুবিধাসমূহের ব্যাপারে জনগণের সচেতনতা বৃদ্ধি করাই এই দিবসটি পালনের লক্ষ্য।

এসময় অন্যান্য বক্তারা বলেন, দেশের উন্নয়নের জন্য জনগণের ক্ষমতায়ন জরুরি। সরকার দেশব্যাপী কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, মা ও শিশু কল্যাণ কেন্দ্র ও অন্যান্য সেবা কেন্দ্রের মাধ্যমে কিশোরী, শিশু ও নারী স্বাস্থ্য সেবায় কাজ করে যাচ্ছে। আর এদিকে পরিবার পরিকল্পনা ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য পুরস্কর বিতরণ করা হয়।

উল্লেখ্য, ১৯৮৯ সালে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির গভর্নিং কাউন্সিল জনসংখ্যা ইস্যুতে গুরুত্ব প্রদান ও জরুরি মনোযোগ আকর্ষণের লক্ষ্যে বিশ্বব্যাপী ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস পালনের সিদ্ধান্ত নেয়।