নতুন আঙ্গিকে উন্মোচন হলো কক্সবাজারনিউজ ডটকম অ্যাপ আপডেট ভার্সন ১.১

বার্তা পরিবেশক :

কক্সবাজার নিউজ ডট কম (সিবিএন) কক্সবাজারের প্রথম অনলাইন ভিত্তিক নিউজ পোর্টাল। পাঠক জনপ্রিয়তা ও প্রযুক্তিগত দিক চিন্তা করে গত বছর ডিসেম্বরে সিবিএন তাদের অফিসিয়াল অ্যানড্রয়েড অ্যাপ অবমুক্ত করে গুগল প্লে স্টোরে। কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ছাত্র, কক্সটিউনস সফটওয়্যার লিমিটেড এর সিইও, ফাউন্ডার ও টিম লিড সফটওয়্যার ইঞ্জিনিয়ার, নাঈম ছিদ্দিকী আবির এই স্মার্টঅ্যাপটি তৈরি করেছে। আজ অ্যাপটির দ্বিতীয় ভার্সন ১.১ রিলিজ করেছে সিবিএন।

অ্যাপ এর এই ভার্সনে চমৎকার এবং চোখধাঁধাঁনো সব ফিচার যুক্ত করা হয়েছে। গুগল প্লে-স্টোর এর ব্যবহারকারীদের পরামর্শ ও অভিযোগের ভিত্তিতে এবারের ভার্সনটা আপডেট করা হয়েছে মূলত। এই ভার্সনে পুর্বের ভার্সনের সমস্ত ইউজার ইন্টারফেইস পরিবর্তন করা হয়েছে, এছাড়া ও বাড়ানো হয়েছে নিরাপত্তা,এছাড়া দ্রুত গতির ব্যবহার নিশ্চিত করা হয়েছে । নোটিফিকেশন ও রিমোট কনফিগারেশন এর মাধ্যমে অ্যাপ এর সমস্ত তথ্য নিমিষেই ব্যবহারকারীদের কাছে পৌছে যাবে সহজে। এছাড়া ব্যবহারকালীন সময়ে কারিগরি (যেমনঃ সার্ভারের ধীরগতি, ইন্টানেট গতি সীমিত) তথ্য ও ইউজারকে তৎক্ষণাত জানাবে অ্যাপ। সমস্ত ডিজাইন প্যাটার্ন রি-ডিজাইন করা হয়েছে। নিউজ নেভিগেশনের জন্য যুক্ত করা হয়েছে স্মার্ট নেভিগেটর। যুক্ত হয়েছে সরাসরি অ্যাপ আপডেট সুবিধা, সিবিএন এর অফিসিয়াল ইনফরমেশন সহ যুক্ত করা হয়েছে এডমিন প্যানেল। সিবিএনএর অনুমোদনকৃত এডমিনরা কেবল এই প্যানেল এক্সেস করতে পারবেন।

গত ভার্সন প্রসঙ্গে অ্যাপটির নির্মাতা, লিড সফটওয়্যার প্রকৌশলী আবির বলেন, গ্রাহকদের অভিযোগ ও পরামর্শকে গুরুত্ব দিয়ে এই ভার্সনে কাজ করেছি। আগের ভার্সনে বেশ কিছূ মেজর বাগ’স বা কারীগরী ক্রটি ছিল,সার্ভার বেশ ধীর গতির ছিল ও মাইনর কিছূ জটিলতা ছিল, অ্যাপ এর সাইজ একটু বেশি ছিল, যা ৪ এমবিতে নামিয়ে স্ট্যাবল করেছি। ট্যাব, ট্যাবলেট ও সদ্য রিলিজ হওয়া অ্যানড্রয়েড এর সমস্ত ভার্সনে সাপোর্ট করা নিয়ে কাজ করেছি। বিশেষ করে ইনষ্টল সংক্রান্ত জটিলতা এবং স্মুথ ব্যবহার নিয়ে কাজ করছি এই ভার্সনে এবং আল্লাহর অশেষ রহমতে সকল কারীগরী ত্রুটি সমাধান করে প্রথম ভার্সন ১.০ থেকে দ্বিতীয় ভার্সন ১.১ এ আপডেট করেছি। অ্যানড্রয়েড এর জেলিবিন ভার্সন ৪.২ থেকে শুরু করে সর্বশেষ লেটেস্ট ভার্সন সাপোর্ট করে এমন সব অ্যানড্রয়েড স্মার্টফোন ও ট্যাব এ অ্যাপটি ব্যবহার করা যাবে। আশা করছি সবার ভাল লাগবে। এছাড়া পরবর্তী ভার্সনে আরো চমৎকার সব ফিচার আসবে এমনটা জানিয়েছেন তরুন এই সফটওয়্যার প্রকৌশলী।

উল্লেখ্য, সফটওয়্যার প্রকৌশলী আবিরের তত্বাবধানে তৈরি কক্সবাজারের প্রথম সফটওয়্যার স্টার্টআপ, কক্সটিউনস সফটওয়্যার লিমিটেড ২০১৭সাল থেকে সফটওয়্যার ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছে কক্সবাজারে। ইতিমধ্যে সরকারী, বেসরকারী, সহ বিভিন্ন প্রতিষ্টানের জন্য সফটওয়্যার তৈরি করেছে তারা। কক্সবাজারের জন্য প্রথম বাস সেবা ভিত্তিক স্মার্টফোন অ্যাপ “কক্সবাজারের বাস” তৈরি করেছিল তারা, মাহে রমজান নামে রমজানের জন্য বিশেষ অটোমেটেড অ্যাপ ও তৈরি করে তার টিম, এছাড়া আবির, কক্সবাজার সদর উপজেলা ভূমি অফিসের অফিসিয়াল অ্যাপ “হ্যালো এসি ল্যান্ড” তৈরি করেছে, যেটি দেশের ভূমি সেবায় দেশের সেরা মোবাইল অ্যাপ হিসেবে প্রথম স্থান অধিকার করেছে ও অসংখ্য পুরস্কার এবং সম্মাননা অর্জন করেছে। এছাড়া কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জন্য অফিসিয়াল স্মার্ট ফোন অ্যাপ “সিবিআইইউ স্মার্টঅ্যাপ” নিয়ে সে বর্তমানে কাজ করছে। এছাড়া দেশীয় অ্যাপবাজার ও গুগল প্লে স্টোর আবির ও তার সফটওয়্যার স্টার্টআপ টিম এর তৈরি বেশকিছু অ্যাপ রেংকিং সহ বেশ সুনাম কুড়িয়েছে। ভবিষৎতে এই টিম কক্সবাজারবাসী সারা দেশের জন্য আরো চমৎকার ও ব্যবহার উপযোগী সফটওয়্যার/অ্যাপ তৈরি করবে এমনটাই মনে করছেন সংশ্লিষ্ট সকলে। সিবিএন এ অফিসিয়াল অ্যাপটি ডাউনলোড/আপডেট করার জন্য সিবিএন এর সম্পাদক ও প্রকাশক জনাব অধ্যাপক এস এম আকতার উদ্দিন চৌধুরী সকলকে অনুরোধ করেছেন। অ্যাপটি ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোর থেকে। লিংক দেওয়া হল

https://play.google.com/store/apps/details?id=cbncoxsbazartech.cbncox