ত্বকের সমস্যায় তেঁতুলের ফেসওয়াশ

লাইফস্টাইল ডেস্ক::
এবার সেই রান্নাঘরের গন্ডি পেরিয়ে রূপচর্চাকে সম্পূর্ণ করবে তেঁতুল। জানেন কি খুব দ্রুত আপনার ত্বকের জৌলুস ফিরিয়ে আনতে পারে তেঁতুল? শ্রীহীন ত্বককে মুহূর্তে বানাবে গ্লোয়িং, আকর্ষণীয়। তাই এবার ঘরে বসেই বানিয়ে ফেলুন তেঁতুলের ফেসওয়াশ।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে সেই ছাপ স্পষ্ট হয়ে ওঠে। কখনও চামড়া ঝুলে যাওয়ার সমস্যা তো কখনও জেদি দাগের সমস্যা। ত্বকের সমস্যা যেন পিছু ছাড়ে না। কিন্তু এই ধরনের সমস্যাকে এক চুটকিতে দূর করবে তেঁতুল। যেটির নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে উঠবে সফট, গ্লোয়িং এবং সুন্দর। শুধু তাই নয়, যৌবনকেও ধরে রাখতে সক্ষম এই উপাদান।

ad

অনেকেই হয়ত জানেন না, তেঁতুলের মধ্যে প্রোটিনের পরিমাণও থাকে যথেষ্ট। এছাড়াও, তেঁতুলের মধ্যে অ্যাসিড জাতীয় উপাদান থাকার জন্য এটি খুব ভালো ফেস ক্লিনার এবং টোনারের কাজ করে। ত্বককে হেলদি রাখতে ত্বককে ডিপ ক্লিন করাটাও ভীষণ জরুরি।

যেভাবে বানাবেন তেঁতুলের ফেসওয়াশ

প্রথমেই আসা যাক উপাদানের বিষয়ে। ট্যামারিন্ড ফেসওয়াশ তৈরির উপাদান খুবই কম। তেঁতুলের জুস (দুই চামচ), মধু (এক চামচ), দই (এক চামচ), আমন্ড ওয়েল (এক চামচ), গোলাপ জল (এক চামচ), ভিটামিন-ই পাওডার (হাফ চামচ)। এই হল ফেসওয়াশ তৈরির গুটিকয়েক উপাদান।

এবার প্রণালি

তেঁতুলের সঙ্গে দই ভালভাবে মিশিয়ে নিন। মিশ্রণটিতে ভিটাইন-ই যোগ করুন। এবার অন্য একটি পাত্রে গোলাপ জল, মধু এবং আমন্ড ওয়েল নিয়ে একটি মিশ্রণ বানান। সেটিকে আগের মিশ্রণটির সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। ব্যাস! এবার রেডি আপনার ট্যামারিন্ড ফেসওয়াশ। মিশ্রণটিকে একটি এয়ারটাইট পাত্রে ভরে রাখুন।