তিন বছর পর শাহরিয়ার নাফীস

2_42863ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের জন্য ৩০ জনের প্রাথমিক দলে ডাক পেয়েছেন রকিবুল হাসান, শাহরিয়ার নাফীস ও সোহরাওয়ার্দী শুভ। বৃহস্পতিবার দল ঘোষণা করা হয়। প্রাথমিক দলে রয়েছেন অবৈধ বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ আরাফাত সানি ও তাসকিন আহমেদ।

সদ্যসমাপ্ত ঢাকা প্রিমিয়ার লীগের সর্বোচ্চ রান সংগ্রাহক রকিবুল হাসানের সঙ্গে দলে রয়েছেন মুমিনুল হক। শাহরিয়ার নাফীস ডাক পেয়েছেন তিন বছর পর। ঢাকা লীগে ব্রাদার্সের হয়ে ১০ ম্যাচে একটি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরিতে ৩৮.৮৮ গড়ে ৩৫০ রান করেছেন তিনি। রকিবুল হাসান সবশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন ২০১১ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। শেষবার কবে জাতীয় দলের ডাক পেয়েছিলেন তিনি তার মনে নেই। এদিকে কাল রকিবুল বলেন, ‘ডাক পেয়ে মোটেও অবাক হইনি। এবার লীগে ভালো করেছি। তাই আশা ছিল।’ রকিবুল ঢাকা লীগে ১৬ ম্যাচে দুটি সেঞ্চুরি ও চারটি হাফ সেঞ্চুরিতে ৭৯.৪৪ গড়ে করেছেন আসরের সর্বোচ্চ ৭১৯ রান। শাহরিয়ার, সোহরাওয়ার্দী ও রকিবুল এই তিন অভিজ্ঞ খেলোয়াড়ের সঙ্গে মোসাদ্দেকের মতো তরুণও রয়েছেন।

প্রাথমিক দলে আছেন বাংলাদেশের হয়ে একটি টি ২০ খেলা মোসাদ্দেক ও মুক্তার আলী। জানুয়ারিতে জিম্বাবুয়ে সিরিজ, ফেব্রুয়ারি-মার্চে এশিয়া কাপ ও টি ২০ বিশ্বকাপে দলের বাইরে থাকা এনামুল হক ও লিটন দাস ফিরেছেন প্রাথমিক দলে। গত বছর দক্ষিণ আফ্রিকা সিরিজের পর চোটে পড়া রুবেল হোসেনও আছেন দলে। ২৬ উইকেট নিয়ে প্রিমিয়ার লীগে যৌথভাবে তিনে থাকা ও টি ২০ বিশ্বকাপ খেলা সাকলাইন সজীব অবশ্য সুযোগ পাননি। এই বাঁ-হাতি স্পিনারকে রাখা হয়েছে হাইপারফরম্যান্স ইউনিট দলে। আবু হায়দারকেও রাখা হয়েছে এইচপি ইউনিটে।

২০ জুলাই সকাল সোয়া ৮টায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়নের কাছে রিপোর্ট করতে বলা হয়েছে খেলোয়াড়দের। ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল। ৭ অক্টোবর প্রথম ওয়ানডে দিয়ে সিরিজ শুরু হবে।

প্রাথমিক দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন দাস, এনামুল হক, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, শাহরিয়ার নাফীস, রকিবুল হাসান, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, নাসির হোসেন, মুশফিকুর রহিম, নুরুল হাসান, শুভাগত হোম, সাব্বির রহমান, আরাফাত সানি, তাইজুল ইসলাম, সোহরাওয়ার্দী শুভ, জুবায়ের হাসেন, মাশরাফি মুর্তজা, মুক্তার আলী, কামরুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, আল আমিন, শফিউল ইসলাম, মোহাম্মদ শহীদ, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।

ইউটিউব সাবস্ক্রাইব করুন