উসকানিমূলক বই ও ল্যাপটপ উদ্ধার

র‍্যাবের অভিযানে কক্সবাজারে এনজিওতে কর্মরত মুনতাসিরসহ আটক ৭

উখিয়া নিউজ ডটকম ::

চট্টগ্রামে জঙ্গি সন্দেহে উসকানিমূলক বই, ল্যাপটপসহ সাতজনকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। আটক ব্যক্তিরা হলেন মো. তামিম, মো. আজফার, মো. ইমরান, মো. পলাশ, মো. রিদওয়ান, এস এম জাওয়াদ ও মো. মুনতাসির। তাঁদের সবার বয়স ২১ থেকে ২৯ বছরের মধ্যে।

আজ শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার আনন্দবাগ এলাকা থেকে তাঁদের আটক করে র‍্যাব-৭।

ওই সাতজনের মধ্যে আফজার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী এবং মুনতাসির কক্সবাজারে ইন্টারন্যাশনাল কমিটি অব দি রেড ক্রস এর ফিল্ড অফিসার হিসেবে কক্সবাজারে কর্মরত আছেন। বাকি সবাই প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় ও আইআইইউবিতে পড়াশোনা করেছেন বলে জানা গেছে।

র‍্যাব-৭ চট্টগ্রামের অধিনায়ক লে. কর্নেল মিফতাহ উদ্দিন আহমেদ আজ দুপুরে বলেন, আটক সাতজনের স্বীকারোক্তিতে তাদের বাসা বাড়িতে অভিযান চালিয়ে ৪১ টি জিহাদী বই, জঙ্গি তৎপরাতার তথ্যসহ ২টি ল্যাপটপ, ২টি মোটরসাইকেল জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, তাঁরা ‍ ‘দিন ফোর্স এক্সট্রিম’ গ্রুপ নামের একটি গ্রুপের সদস্য। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কক্সবাজারসহ বিভিন্ন এলাকা থেকে এসে ওই এলাকায় জড়ো হয়ে গোপনে জঙ্গি কার্যক্রম চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে বিমান অফিস গলির প্রত্যক্ষদর্শী কয়েকজন জানান, আটক যুবকরা নামাজ পড়ে মসজিদ থেকে বেরিয়ে মসজিদের সামনে দাড়িয়ে অনেক্ষণ পর্যন্ত নিজেদের মধ্যে আলাপ আলোচনা করার সময় র‌্যাব দল উপস্থিত হয়ে তাদের আটক করে বহদ্দার হাট ক্যাম্পে নিয়ে যায়। এসব যুবকরা কোন সংগঠনের সাথে জড়িত কিনা তা এলাকার লোকজন বলতে পারেনি।