ঘরোয়া উপায়ে দূর করুন গ্যাস ও পেট ফাঁপা

রোজায় ভাজাপোড়া খাওয়ার ফলে প্রচুর মানুষের পেটে সমস্যা দেখা দেয়। বিশেষ করে অনেকটা সময় না খেয়ে থাকার পর ইফতারে হুট করেই অনেক বেশি খাওয়া হয়ে যায়। অনেকে আবার রেস্টুরেন্টে আনলিমিটেড অফারের আওতায় জোর করেই বেশি খেয়ে ফেলেন। ফলে পেটের সমস্যায় যন্ত্রণা ভোগ করেন।

পেটের সমস্যা কমাতে পরিমিত ও স্বাস্থ্যকর খাবার খাওয়ার কোনো বিকল্প নেই। কিন্তু সবসময় নিজেকে নিয়ন্ত্রণ করা যায় না, অনেকেই অতিরিক্ত খেয়ে ফেলেন এবং এসব সমস্যায় ভোগেন। ব্যথা এবং অস্বস্তি কমাতে অনেকেই ওষুধ খান। তবে ওষুধ খেতে না চাইলেও উপায় আছে। ঘরোয়া কিছু উপাদান ব্যবহারেই আপনি গ্যাস এবং পেট ফাঁপা কমিয়ে আনতে পারেন।

১) ধনেপাতা

বদহজমের সমস্যায় ধনেপাতা খুবই কাজে আসে। কয়েকটি ধনেপাতা এক কাপ পানিতে দিয়ে ফুটিয়ে নিন এবং এই পানি ঠান্ডা করে পান করুন। এ ছাড়াও কয়েকটি আস্ত ধনে তাওয়ায় টেলে নিয়ে বাটারমিল্কের সঙ্গে মিশিয়ে পান করতে পারেন।

 

২) ক্যামোমিল চা

এটা হলো এক ধরনের ভেষজ চা। অনেকেই ঘুম ভালো হওয়ার জন্য এই চা পান করেন। পেটের সমস্যা কমাতেও তা উপকারী। এক কাপ গরম পানিতে একটি ক্যামোমিল টি ব্যাগ রেখে দিন ১৫ মিনিট। এরপর টি ব্যাগ সরিয়ে এতে লেবুর রস এবং মধু যোগ করে পান করুন। কিন্তু অবশ্যই দুধ মেশাবেন না। তাহলে পেটের সমস্যা আরও বাড়তে পারে।

৩) মেথি

গ্যাস ও গ্যাস থেকে তৈরি বুকের ব্যথা কমাতে উপকারে আসে মেথি। গরম পানিতে শুকনো মেথি মিশিয়ে পান করলে ব্যথার উপশম হয়।

৪) মিষ্টিকুমড়া

নিয়মিত মিষ্টিকুমড়া খেলে পেট ফাঁপা এবং গ্যাসের সমস্যা দূর হয়। অল্প করে মিষ্টিকুমড়া সেদ্ধ করে খেতে পারেন।

৫) পানি

দৈনিক ৮ গ্লাস পানি পান করাটা জরুরি। কিন্তু অসময়ে পানি পান করলেও অনেক সময়ে গ্যাসের সমস্যা বাড়তে পারে। খাবারের মাঝে বেশি পানি পান করে ফেললে পেট ফাঁপতে পারে।

৬) দারুচিনি

দারুচিনি ফুটিয়ে চা তৈরি করে পান করতে পারেন পেটব্যথা হলে। এ ছাড়া এক গ্লাস দুধে এক চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়েও পান করতে পারেন।

সূত্র: এনডিটিভি